“আ: লীগ সরকারের সব চুক্তি বিএনপি সমর্থন করবে”

0
301

নিউজ ডেস্ক: সম্প্রতি বাংলাদেশে বিদেশিদের টার্গেট করে স্থানীয় সন্ত্রাসীরা হামলা চালাচ্ছে বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একমত পোষণ করেছেন বিএনপির সিনিয়র নেতা মওদুদ আহমদ। দিল্লি সফররত মওদুদ আহমদ  ইকোনোমিক টাইমসকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে এই কথা জানিয়েছেন।

দিল্লিভিত্তিক থিংক ট্যাঙ্ক ইন্সটিটিউট ফর পিস এন্ড কনফ্লিক্ট স্টাডিজের ২০তম প্রতিষ্ঠা বার্ষিকীতে বক্তৃতা দিতে দিল্লি রয়েছেন মওদুদ আহমেদ। সাক্ষাতকারে মওদুদ আহমেদ এককভাবে আওয়ামী লীগকে সমর্থন না করতে ভারতের প্রতি গুরুত্বারোপ করেন। বিএনপির শীর্ষ নেত্রী বেগম খালেদা জিয়াও সন্ত্রাসীদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে চায়। ভারত বিরোধী কর্মকাণ্ড সমর্থন করেন না বলে জানান তিনি।

ইকোনোমিক টাইমস: সম্প্রতি আপনার দেশে সন্ত্রাসবাদের বৃদ্ধিতে আপনার মতামত কি?
মওদুদ আহমেদ: বর্তমানে আমাদের দেশের পরিস্থিতি খুবই খারাপ। গণতন্ত্রের অনুপস্থিতির জন্যই এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে বিএনপি মনে করে। গণতন্ত্র না থাকায় সন্ত্রাসী কর্মকাণ্ডের উপদ্রপ বেড়েছে দেশে। বাংলাদেশে রাজনৈতিক কর্মকাণ্ডের শূন্যতার কারণেই সন্ত্রাসের জন্ম হচ্ছে। বাংলাদেশে অংশগ্রহণমূলক গণতন্ত্রের অভাব রয়েছে। বাংলাদেশে জবাবদিহী  সরকারের জন্য একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের প্রয়োজন। অবাক হওয়ার মতো বিষয় বর্তমান সরকার সন্ত্রাসবাদ রোধ করতে সফল পদক্ষেপ গ্রহণ করতে পারছে না। বিএনপি সন্ত্রাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে যুক্তফ্রন্টে যুক্ত হতে আগ্রহী বলে জানান মওদুদ।

ইকোনোমিক টাইমস: বাংলাদেশে সন্ত্রাসবাদ ছড়িয়ে দিতে পাকিস্তান জড়িত কি?
মওদুদ আহমেদ: বাংলাদেশে পাকিস্তানের কোনো গুরুত্ব নেই। পাকিস্তান হচ্ছে একটি ব্যর্থ রাষ্ট্র। বাংলাদেশ জাতীয়তাবাদী দল হচ্ছে মধ্যপন্থি উদার গণতান্ত্রিক দল। আমি বিএনপির মূল ইশতেহারের রচয়িতা। আমি বিএনপির প্রকৃত আদর্শ পুনরায় প্রতিষ্ঠা করার চেষ্টা করছি। আমি মধ্যপন্থি রাজনৈতিক মতাদর্শী। আমি আমার দৃষ্টিভঙ্গি বিএনপির অধিকাংশ সদস্যের সঙ্গে শেয়ার করেছি। ২০০১ সালে আমরা জামায়াতে ইসলামের সঙ্গে শুধুমাত্র নির্বাচনী জোট করি। জামায়াতে ইসলামের আদর্শের সঙ্গে বিএনপির রাজনৈতিক আদর্শের অনেক অমিল রয়েছে। বিএনপি ও জামায়াতের রাজনৈতিক আদর্শ সম্পূর্ণ আলাদা ও স্বতন্ত্র। ওই জোটটি ছিল কৌশলগত জোট। আর জোটটি নির্ভর করে পারিপার্শ্বিক অবস্থার উপর। আগামী নির্বাচনে আমরা অন্য কারো সঙ্গে জোট করতে পারি।
Moudud India Interview
ইকোনোমিক টাইমস: আওয়ামী লীগ সরকার ভারতের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন থাকে যা বিএনপি ক্ষমতায় আসলে এধরনের আস্থায় অভাব হতে পারে?
মওদুদ আহমেদ: ভারতের নীতি একচোখা। আমাদের নেত্রী সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া সর্বশেষ দিল্লি সফরে ভারতকে নিশ্চয়তা দিয়ে বলেছিলেন বিএনপি যে কোনো সন্ত্রাসের বিরোধী। বিএনপি যদি আবার বাংলাদেশের ক্ষমতায় আসে তবে এই ভূখন্ডে ভারত বিরোধী কোনো কর্মকাণ্ড অনুমোদন করবে না। ভারতের সঙ্গে করা আওয়ামী লীগ সরকারের সব চুক্তি বিএনপি সমর্থন করবে। একই সঙ্গে যে চুক্তিগুলো বাকি আছে সবগুলো চালিয়ে নেয়া হবে। বিগত সরকারের করা চুক্তি চলমান রাখার আন্তর্জাতিক বাধ্যবাধকতা রয়েছে। বাংলাদেশের বৃহত্তম প্রতিবেশি দেশ ভারত। একজন স্বামী বা স্ত্রী পরিবর্তন করা যায় তবে প্রতিবেশি পরিবর্তন করা যায় না।

ইকোনোমিক টাইমস: আপনি কি মনে করেন বাংলাদেশে আইএস সন্ত্রাসীরা হামলা করছে?
মওদুদ আহমেদ: বাংলাদেশে সন্ত্রাসী হামলা ও ব্লগার হত্যার পেছনে আইএস জড়িত কি না ব্যক্তিগতভাবে আমার জানা নেই। তবে আমি জেএমবি, হুজি ও আনসারুল্লাহ বাংলা টিমকে সন্দেহ করছি। যেহেতু বাংলাদেশে আইএস দৃশ্যমান নয় তাই তা বলা মুশকিল। স্থানীয় সন্ত্রাসীরাই হামলা করছে বলে আমি মনে করি। তবে স্থানীয় কিছু সন্ত্রাসীর আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠীর সঙ্গে যোগসাজস থাকতে পারে।

সূত্র: ইকোনোমিক টাইমস