বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষ রিপোর্টে ড. ইউনূসের পরামর্শ প্রদান

প্রকাশিত :২৩.০৯.২০১৬, ১২:৩০ পূর্বাহ্ণ

সারাবেলা ডেস্ক:সামাজিক ব্যবসার মাধ্যমে প্রচলিত স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত বিশ্বের চরম দরিদ্র মানুষদের কীভাবে স্বাস্থ্য সেবার আওতায় নিয়ে আসা যায় এ প্রসঙ্গে নোবেল বিজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূসের পরামর্শ চান ডব্লিউএইচওর ডাইরেক্টর জেনারেল। চূড়ান্ত প্রতিবেদনটিতে তার পরামর্শ অন্তর্ভুক্ত করা হয়েছে।

উল্লেখ্য, নোবেল বিজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস জাতিসংঘের মহাসচিব কর্তৃক নিযুক্ত উক্ত কমিশনের একজন সদস্য ছিলেন। স্বাস্থ্য, কর্মসংস্থান এবং অর্থনৈতিক সমৃদ্ধির লক্ষ্যে গঠিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) উচ্চ পদস্থ কমিশনের চূড়ান্ত প্রতিবেদন জাতিসংঘের মহাসচিব বান কি মুনের কাছে তার সদর দফতরে মঙ্গলবার পেশ করা হয়েছে। কমিশনের সহকারী চেয়ারম্যান ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওল্যাঁদ ও দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা প্রতিবেদনটি পেশ করেন।

প্রফেসর ইউনূস তার যুক্তি তুলে ধরে বলেন, স্বাস্থ্য সেবা সমস্যার সমাধানের লক্ষ্যে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের সঙ্গে সঙ্গে সেবা মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে আনতে হবে। গুরুত্ব দিতে হবে সামাজিক ব্যবসা উদ্যোগের ব্যাপক প্রসার এবং সকল প্রকার অস্বাস্থ্যকর খাবার এবং পানীয় বর্জনের ওপর। স্বাস্থ্য খাতে নিয়োজিত জনশক্তি উন্নয়নের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ অর্জনের জন্য প্রতিবেদনটিতে ১০টি সুপারিশ পেশ করা হয়েছে। বুধবার ইউনূস সেন্টারের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।