বদহজম দূর করতে যা করণীয়

প্রকাশিত :১১.০২.২০১৭, ১:১৪ অপরাহ্ণ

সারাবেলা ডেস্ক : আজকাল আমরা এত কাজ নিয়ে মেতে থাকি যে খাওয়ার সময় পাই না। আর পেলেও কোন মতে নাকে মুখে গুঁজে ছুটি অফিস বা মিটিংয়ে। এভাবে খাবার খাওয়া কিন্তু একেবারেই উচিত নয়। আসলে ভালো করে চিবিয়ে না খেলে খাবার ভালো করে গুঁড়া হয় না। ফলে সেগুলি সহজে হজম হতে চায় না। ফলে দেখা দেয় বদহজম।

তাই বদ হজমের অসুবিধা দেখা দিলেই ডায়েটে ফাইবার সমৃদ্ধ খাবারের পরিমাণ বাড়িয়ে দিন। তাহলেই দেখবেন অস্বস্তি কমতে শুরু করেছে। এমন কিছু ঘরোয়া চিকিৎসা সম্পর্কে নিন, যা বদ হজম কমাতে দারুন কাজে আসে।

১. অ্যালোভেরার রস: এতে রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি এবং অ্যান্টি অক্সিডেন্ট উপাদান। তাই তো অ্যালোভেরার রস খেলে পেটের প্রদাহ কমার সঙ্গে সঙ্গে বদ হজমের অসুবিধাও কমতে শুরু করে।
২. আদা: বদ হজমে ঠেলায় কাবু? চিন্তা নেই। এক্ষুনি এক গ্লাস গরম গরম আদা চা খেয়ে ফেলুন। দেখবেন বদ হজমের অসুবিধা কমতে শুরু করে দিয়েছে। শুধু তাই নয়, পেট খারাপ এবং মাথা ঘোরা কমাতেও আদা চা দারুন কাজে আসে।
৩. ধনে: এতে রয়েছে অ্যান্টি ইফ্লেমেটরি উপাদান। তাই বদ হজম কমাতে ধনে বীজ দারুন কাজে আসে।
৪. খাবার সোডা: এটি অনেকটা অ্যান্টাসিডের মতো কাজ করে। বদ হজম কমাতে অনেকেই অ্যান্টাসিড ট্যাবলেট খেয়ে থাকেন। এখন থেকে তেমনটা না করে এক গ্লাস পানিতে পরিমাণ মতো খাবার সোডা মিশিয়ে সেই পানি পান করুন। দেখবেন অ্যান্টাসিড ট্যাবলেটের থেকে বেশি ভালো ফল পাবেন।
৫.হারবাল চা: দুপুর এবং রাতের খাবারের পর এক কাপ হারবাল চা পান করার অভ্যাস করুন। দেখবেন বদ হজম দূরে পালাবে।