বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরের জন্মবার্ষিকী আগামীকাল

0
389

শামীম আহমেদ, বরিশাল : বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরের জন্মবার্ষিকী গতকাল মঙ্গলবার। বরিশালের বাবুগঞ্জ উপজেলার রহিমগঞ্জ গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৪৯ সালের ৭ মার্চ জন্মগ্রহণ করেন মহিউদ্দিন জাহাঙ্গীর। তার পিতা মোতালেব হাওলাদার ছিলেন একজন কৃষক তার মা সাফিয়া বেগম ছিলেন গৃহিনী।
মাত্র সাড়ে তিনবছর বয়সে জেলার মুলাদী উপজেলার পাতারচর গ্রামের মামা বাড়িতে থেকে ১৯৫৩ সালে শিক্ষাজীবনের সূচনা করেন মহিউদ্দিন জাহাঙ্গীর। ১৯৬৪ সালে তিনি বিজ্ঞান বিভাগে মুলাদী মাহমুদজান পাইলট মাধ্যমিক বিদ্যালয় থেকে ম্যাট্রিকুলেশন পাস করেন। মহিউদ্দিন জাহাঙ্গীর একজন মেধাবী ছাত্র ছিলেন। তিনি বরিশাল বিএম কলেজ থেকে ১৯৬৬ সালে উচ্চ মাধ্যমিক পাস করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরিসংখ্যান বিভাগে অধ্যয়নরত অবস্থায় ১৯৬৭ সালে পাকিস্তানি মিলিটারি একাডেমীতে ক্যাডেট হিসেবে তিনি (মহিউদ্দিন জাহাঙ্গীর) যোগদান করেন। সর্বশেষে দেশমাতৃকার টানে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ চলাকালে বন্ধিত্বের নাগপাশ ছিন্ন করে এসে তিনি মুক্তিযুদ্ধে যোগদান করেন। রাজশাহী জেলার চাঁপাইনবাবগঞ্জ সীমান্ত এলাকায় ৭নং সেক্টরের মুক্তিবাহিনীর অধিনায়ক হিসেবে যুদ্ধ পরিচালনা করেন। ১৪ ডিসেম্বর প্রত্যুষে রেহাইচরের মধ্যদিয়ে মহানন্দা নদী পার হওয়ার পর পাক সেনাদের সাথে সম্মুখ যুদ্ধে ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর শহীদ হন। ১৫ ডিসেম্বর চাঁপাইনবাবগঞ্জের ঐতিহাসিক সোনা মসজিদ প্রাঙ্গণে সমাহিত করা হয় ক্যাপ্টেন জাহাঙ্গীরের মরদেহ। দেশ স্বাধীনের পর তাকে সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা বীরশ্রেষ্ঠর খেতাবে ভূষিত করা হয়।
এ বীর সৈনিকের জন্মবার্ষিকী উপলক্ষে বাবুগঞ্জ উপজেলার বিভিন্ন সংগঠনের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মোনাজাতের আয়োজন করা হয়েছে।