দেশীয় শিল্পকে বিশ্বের সঙ্গে প্রতিযোগিতায় আনতে হবে

প্রকাশিত :০১.০৩.২০১৭, ৩:৩৩ অপরাহ্ণ

সারাবেলা ডেস্ক : শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হতে যাচ্ছে। তাই আমাদের শিল্পকে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে প্রতিযোগিতামূলক করতে সব ধরনের প্রস্তুতি নিতে হবে।
বুধবার (১ মার্চ) দুপুরে গুলশানে-১ নম্বরের একটি হোটেলে সুইডেন দূতাবাসের অয়োজনে ‘বাংলাদেশ পরবর্তী প্রজন্মের জন্য একটি স্মার্ট উৎপাদন কেন্দ্র হিসেবে গড়ে তুলতে হবে’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন তিনি।
শিল্পমন্ত্রী বলেন, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বাংলাদেশের অন্যতম ব্যবসায়িক পার্টনার। তাদের কাছ থেকে আমরা অস্ত্র ছাড়া সবকিছুতেই সহযোগিতা পাচ্ছি। যেহেতু বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হতে যাচ্ছে, তাই আমাদের শিল্পকে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে প্রতিযোগিতামূলক করতে প্রস্তুতি নিতে হবে।
তিনি বলেন, গার্মেন্টস সেক্টর শিল্পের উন্নয়নে ভূমিকা রাখছে। গার্মেন্টস শিল্প আমাদের অর্থনীতিকে সমৃদ্ধ করেছে। তাই অন্যান্য শিল্পের ক্ষেত্রেও আমাদের উন্নয়ন ঘটাতে হবে।
তিনি আরো বলেন, শিল্প উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশকে সুন্দর সিদ্ধান্ত নিবে হবে। এমন সমাধান খুঁজে নিতে হবে, যা কর্মীদের নিরাপত্তা, উচ্চ উৎপাদনশীলতা ও পরিবেশের জন্য সবচেয়ে কম ক্ষতিকর। কিন্তু বিনিয়োগকারীরা সবচেয়ে বেশি মুনাফা লাভ করতে পারবে।
সেমিনার সঞ্চালনার দায়িত্ব পালন করেন সুইডেনের রাষ্ট্রদূত জোহান ফ্রিসেল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিআইডি’র চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম প্রমুখ।