সৌদি বাদশাহ'র সাথে দুটো বিলাসবহুল গাড়ি যাচ্ছে।

লিফট-গাড়ি সঙ্গে নিয়ে রাজকীয় সফর

প্রকাশিত :০১.০৩.২০১৭, ৬:২৯ অপরাহ্ণ

রাজা আবুল কালাম আজাদ:

বাদশাহ যাবেন সফরে। সৌদি আরব থেকে সুদুর ইন্দোনেশিয়া। ইসলামের প্রাণকেন্দ্র থেকে বিশ্বের বৃহত্তম মুসলিম আবাসভূমে।

সফরে যাচ্ছেন সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল-সৌদ। সাথে যাচ্ছেন ১৪২০ জন রাজকীয় সফরসঙ্গী। মালামাল সব মিলিয়ে ৪৫৯ টন। এতো মালামাল পরিবহনের জন্য একটি আন্তর্জাতিক পরিবহন কোম্পানিকে দায়িত্ব দেওয়া হয়েছে, রাজপরিবারের পক্ষ থেকে। এরপরও, বিশেষ পরিবহনের জন্য সৌদি থেকে দুটো মার্সিডিজ গাড়ি এবং দুটো লিফট সাথে নিয়ে যাচ্ছেন বাদশাহ ।
পরিবহন কোম্পানি আলাদা কার্গো বিমানে মোট ২৭টি ফ্লাইটে করে এ মালামাল বহন করবে। এর মধ্যে ৬৩টন মাল নামানো হবে জার্কাতায় এবং বাকি ৩৯৬টন বালি দ্বীপে।
কথা রয়েছে, বালিতে অবকাশ যাপন করবেন সৌদি বাদশাহ।
এতো মহাসমারোহে রাজকীয় ভ্রমণ সৌদি বাদশাহদের জন্য স্বাভাবিক বিষয় হলেও ইন্দোনেশিয়ার মানুষের কাছে এটি বেশ আগ্রহ তৈরি করেছে। দেশটির বিভিন্ন পত্রপত্রিকা এ নিয়ে বেশ রসালো প্রতিবেদন করছে। আজকাল বালি, জাভা, সুমাত্রার প্রত্যন্ত অঞ্চলের চায়ের স্টলগুলোও সরগরম এ আলোচনায়।
৪৭ বছরের মধ্যে কোন সৌদি বাদশাহ প্রথম র্ইন্দোনেশিয়া সফর করছেন। এর আগে ১৯৭০ সালে বাদশাহ ফয়সাল বিন আব্দুল আজিজ জার্কাতায় গিয়েছিলেন।

বাদশাহ সালমান এবার ইন্দোনেশিয়া ছাড়াও এশিয়ার আরো পাঁচটি দেশ সফর করবেন। সফর ক্রম দেশগুলোর মধ্যে রয়েছে – মালয়েশিয়া, ব্রুনাই, জাপান, চীন এবং মালদ্বীপ।
গত সোমবার মালয়েশিয়া পৌঁছানোর মধ্য দিয়ে সৌদি বাদশাহ তার সফর শুরু করেছেন। তার এ সফরে মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়ার সাথে সৌদি আরবের বাণিজ্যিক সম্পর্ক আরো জোরদার হবে বলে দু’দেশের কর্মকর্তারা আশা করছেন।
বুধবার তার ইন্দোনেশিয়া সফর শুরু করার কথা রয়েছে।