স্কাইপ ইন্টারভিউ: ফাইল ফটো
স্কাইপ ইন্টারভিউ: ফাইল ফটো

বিদেশে পড়ালেখাঃ স্কাইপ ইন্টারভিউ

প্রকাশিত :০২.০৩.২০১৭, ৫:৪৩ অপরাহ্ণ

রাজা আবুল কালাম আজাদ : বাংলাদেশের বিশ্ববিদ্যালয় পড়ুয়াদের একটা বড় অংশের ঝোঁক বিদেশে পড়ালেখা করা।
দেশে গ্রাজুয়েশন সম্পন্ন করে, পরবর্তী উচ্চশিক্ষা বিদেশে সম্পন্ন করার স্বপ্ন অনেকের। সেক্ষেত্রে, পোস্ট গ্রাজুয়েট, পিএইচডি বা পোষ্ট-ডক্টরেট করতে চাইলে আপনাকে স্কাইপ ইন্টারভিউ দিতে হতে পারে । এক্ষেত্রে আপনাকে প্রস্তুতি নিতে হবে আপনার মত করে।
একজন বিদেশী প্রফেসর যদি আপনাকে তার ল্যাবে নিতে চায় তাহলে আপনার কাছে তিনি কি জানতে চাইবেন ইন্টারভিউর সময় ? আর এসব প্রশ্নের উত্তর কিভাবে দেওয়া উচিত আপনার।
এব্যাপারে ইউরোপ আমেরিকার বিভিন্ন দেশ থেকে ডিগ্রি অর্জনকারী ড. রাহুল খান, সাত্ত্বিক রুবায়েত মুহাম্মাদ, শাহাদাত হোসেন প্রমুখ সফল নক্ষত্রের অভিজ্ঞতার আলোকে আলোচনা করা হলো:
(১) ইন্টারভিউয়ে শুরুতেই নাম-পরিচয় জানতে চাইতে পারে । সাধারণত ‘introduce yourself’ বা এ জাতীয় প্রশ্ন দ্বারা শুরু করতে পারেন। তারপর আপনি কোন বিষয়ে আর কোন বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করেছেন সেই সব জানতে চাইতে পারে । রেজাল্ট জানতে চাইতে পারেন । কি কি বিষয় (কোর্স) পড়ালেখা করেচেন আর কি কি বই পড়েছেন সে সব জানতে পারেন।
(২) বাংলাদেশে আপনার গবেষণার বিষয় জানতে চাইতে পারেন । কোন প্রকাশনা আছে কি না, সে সব জানতে চাইতে পারেন। প্রকাশনা থাকলে তো ভাল কথা । কোন্ জার্নালে আপনার প্রকাশনা আছে সেই জার্নালের নাম জানতে চাইতে পারেন । গবেষণা সংক্রান্ত যে কোন প্রশ্ন করতে পারেন। তাই নিজের প্রকাশনা বা নিজের গবেষনার বিষয়গুলো ভাল মত পড়ে নেয়া দরকার ।
(৩) ধরা যাক, আপনি অষ্ট্রেলিয়ার কোন একটি বিশ্ববিদ্যালয়ের একজন প্রফেসারের সাথে স্কাইপে কথা বলছেন । সেক্ষেত্রে, কাছে জানতে চাইতে পারে কেন আপনি অষ্ট্রেলিয়ার এই বিশ্ববিদ্যালয়ে আবেদন করয়েছেন ।
আরেকটা গুরুত্বপূর্ণ বিষয় হলো, যে প্রফেসরের আপনার কথা হবে প্রোফাইলটা আগে থেকেই ভাল করে দেখে নেয়া । কারণ, তাঁর ব্যক্তিগত আগ্রহের বিষয় থেকেই তিনি বেশী পছন্দ করবেন।
(৪) আপনার ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে কথা বলতে পারেন । স্কলারশীপ নিয়ে কথা বলতে পারেন । তার ল্যাবের নিয়ম-কানুন নিয়েও কথা বলতে পারেন ।
এসব বিষয়ে প্রশ্নের উত্তর দিতে হবে নিজের মত করে। মুখস্ত উত্তর বা trait answer না দেওয়াই ভালো।
ভয় না পেয়ে তার সাথে সাধারণ ভাবে কথা বলা দরকার । রুমে যেন পর্যাপ্ত লাইট থাকে । আশ-পাশে যেন সাউন্ড কম হয় । কথা বুঝতে না পারলে সরাসরি বলা দরকার, Could you please tell again ?
প্রফেসরকে সত্য কথা বলতে হবে । উত্তর জানা না থাকলে সরাসরি বলে দেয়াই ভাল ।
নিজের প্রকাশনা, থিসিসপেপার, বই পত্র কাছাকাছি থাকাই ভাল । কিছু প্রশ্ন তৈরী করে সেটা কাগজে লিখে তারপর বার বার অনুশীলন করা দরকার । যেহেতু স্কাইপ ইন্টারভিউটি ইংলিশ এ হবে তাই দরকার ইংলিশ এ কথা বলার অনুশীলন ।