1488629358

ঢাকায় আন্তর্জাতিক সাইবার সিকিউরিটি কনফারেন্স ৯ মার্চ

প্রকাশিত :০৪.০৩.২০১৭, ৬:৩৩ অপরাহ্ণ

সারাবেলা ডেস্ক : সাইবার আক্রমণের ভীতিজনক উত্থানের প্রেক্ষিতে রাজধানীতে অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক সাইবার সিকিউরিটি কনফারেন্স। এই সমস্যা সমাধানে ৯ তারিখ সরকারের সঙ্গে বৈশ্বিক সাইবার সিকিউরিটি টেক জায়ান্টদের সহযোগিতায় এই কনফারেন্স অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সরকারের সাইবার ইনসিডেন্ট রেসপন্স টিম গঠনের (বিডিজি সিআইআরটি) এক বছর পূর্তি উপলক্ষে এই কনফারেন্সের আয়োজন করা হচ্ছে। কর্মকর্তারা জানিয়েছেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে সরকারের আইসিটি ডিভিশন, মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক ফায়ার আই, সিসকো, সিএ টেকনোলজিস, মাইক্রোসফট ও নরওয়ে ভিত্তিক এনআরডি সিএস যৌথভাবে এই কনফারেন্স আয়োজন করছে। আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক কনফারেন্সের উদ্বোধন করবেন, যেখানে কূটনীতিক, বিদেশি সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞ ও সরকারি কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ভীতিজনক গতিতে বর্ধমান সাইবার আক্রমণ রুখতে বিদেশি রাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগীদের সম্পৃক্ততা প্রয়োজন। ন্যাশনাল ডাটা সেন্টারের পরিচালক তারিক এম বরকতুল্লাহ বলেন, আন্তর্জাতিক সাইবার সিকিউরিটি কনফারেন্স সাইবার আক্রমণ ও সাইবার অপরাধ রুখতে সমন্বিত পদক্ষেপ নিতে সহায়তা করবে। এনআরডি সিএস, এনআরডি বাংলাদেশ লিঃ, সিএ টেকনোলজিস, মাইক্রোসফট বাংলাদেশ লি:, সিসকো টেকনোলজিস বাংলাদেশ, ওয়ান ওয়ার্ল্ড ইউএসএ ও ফায়ার আই সর্বশেষ সাইবার আক্রমণের ধরণ ও সেটি কমানোর পদ্ধতি জানাবে যাতে সাইবার নিরাপত্তা কীভাবে বৃদ্ধি করতে হবে এবং সমন্বিত পদক্ষেপ নিতে হবে সেটার ধারণা পাওয়া যাবে। বরকতুল্লাহ জানান, বিশ্বব্যাংকের অর্থায়নে আয়োজিত বাংলাদেশে কম্পিউটার কাউন্সিল ২ হাজার সরকারি কর্মকর্তাকে সাইবার আক্রমণ বন্ধসহ ই-গভর্নমেন্ট কর্মকাণ্ডের বিষয়ে প্রশিক্ষণ দিয়েছে।