Enu-parlament

রেডিওতে ভাষার বিকৃতি রোধে মনিটরিং কমিটি

প্রকাশিত :০৭.০৩.২০১৭, ৮:৪৩ অপরাহ্ণ

সারাবেলা ডেস্ক : বেসরকারি এফএম রেডিওতে ভাষার বিকৃত উচ্চারণ রোধে বাংলাদেশ বেতারের একটি মনিটরিং কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

মঙ্গলবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত সামশুল হক চৌধুরীর (চট্টগ্রাম-১২) লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

ইনু বলেন, ‘বেসরকারি টেলিভিশন ও রেডিওতে অনুষ্ঠান প্রচারের সময় বাংলা ভাষার বিকৃত উচ্চারণ অথবা ভাষা দূষণ রোধের জন্য অনুষ্ঠান প্রচারের পূর্বে যাচাইয়ের জন্য প্রিভিউ কমিটি গঠন করার জন্য সকল টিভি চ্যানেলকে নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া বেসরকারি এফএম রেডিওতে অনুষ্ঠান প্রচারের সময় বাংলা ভাষার বিকৃত উচ্চারণ অথবা ভাষার দূষণ রোধের জন্য বাংলাদেশ বেতারের একটি মনিটরিং কমিটি গঠন করা হয়েছে।’

তিনি বলেন, বিসিএস (তথ্য-সাধারণ) ও বিসিএস (তথ্য-বেতার) ক্যাডারের কর্মকর্তাদের বুনিয়াদি প্রশিক্ষণ প্রদান করা হয়ে থাকে। বেতার ও টেলিভিশনে সংবাদ উপস্থাপন এবং পরিবেশনের জন্য নিয়মিত প্রশিক্ষণ প্রদান করা হয়। বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট কর্তৃক চলচ্চিত্র নির্মাণ, অভিনয় প্রমিত বাংলা বানান, উচ্চারণ, অভিনয়, স্ক্রিপ্ট লেখা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

‘বাংলা ভাষার প্রমিত উচ্চারণে কথা বলুন এবং বাংলায় বিদেশি ভাষার সুরে বিকৃত উচ্চারণে কথা বলবেন না’ মর্মে বিটিভিতে নিয়মিত প্রচার করা হয়েছে বলেও জানান তিনি।

তথ্যমন্ত্রী আরও বলেন, ‘শুদ্ধ বানান ও শুদ্ধ উচ্চারণে আসুন আমরা নিজেকে সমৃদ্ধ করি’ মর্মে ৫ মিনিট ৬ সেকেন্ডের টেলপ বিটিভিতে প্রচার করা হয়েছে।

সংসদে অ্যাডভোকেট মো. রহমত আলীর (গাজীপুর-৩) এক প্রশ্নের জবাবে হাসানুল ইনু জানান, রাজধানী ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক পত্রিকার সংখ্যা ৪২৩টি।