handcup

‘এটিএম জালিয়াত চক্রের ১১ সদস্য’ আটক

প্রকাশিত :১৫.০৩.২০১৭, ৩:১৭ অপরাহ্ণ

সারাবেলা ডেস্ক : ঢাকায় ‘আন্তর্জাতিক এটিএম কার্ড জালিয়াত চক্রের’ সন্দেহভাজন ১১ সদস্যকে আটকের কথা জানিয়েছে র‌্যাব। র‌্যাব সদর দপ্তরের সহকারী পরিচালক মিজানুর রহমান বলেন, রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে র‌্যাব-১০ এর সদস্যরা তাদের গ্রেপ্তার করেন।অভিযানে বিপুল সংখ্যক জাল এটিএম কার্ড এবং কার্ড তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয় বলে জানান তিনি। তবে আটকদের নাম বা অভিযানের বিষয়ে বিস্তারিত তথ্য দেননি এই র‌্যাব কর্মকর্তা।তিনি বলেন, মঙ্গলবার কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলন করে এ বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করা হবে।
গতবছর ফেব্রুয়ারিতে ঢাকায় কয়েকটি ব্যাংকের এটিএম বুথে ‘স্কিমিং ডিভাইস’ বসিয়ে গ্রাহকের ব্যক্তিগত তথ্য চুরির পর টাকা লোপাটের ঘটনা জানাজানি হলে আলোড়ন সৃষ্টি হয়।

এরপর বাংলাদেশ ব্যাংক তদন্তে নামে। জানা যায়, ব্যাংকগুলোর ৩৬টি কার্ড ক্লোন করে ২০ লাখ ৬০ হাজার টাকা তুলে নিয়েছে জালিয়াতরা। ওই চক্র অন্তত ১২০০ কার্ডের তথ্য চুরি করে বলেও উঠে আসে তদন্তে।

পরে এটিএম বুথের সিসি ক্যামেরার ছবি দেখে এক জার্মান নাগরিক ও তিন ব‌্যাংক কর্মকর্তাসহ কয়েকজনকে গ্রেপ্তার করে পুলিশ।

পিওতর সেজেফান মাজুরেক নামের ওই বিদেশির দেওয়া জবানবন্দির ভিত্তিতে পুলিশের পক্ষ থেকে বলা হয়, এটিএমের বাইরে ব্যাংকিং চ্যানেল ও ক্রেডিট কার্ড জালিয়াতিতেও ওই চক্র জড়িত। তাদের হাতিয়ে নেওয়া অর্থের পরিমাণ কয়েক কোটি টাকা।

গতবছর মে মাসে ঢাকার এলিফ্যান্ট রোডে আরেকটি ব্যাংকের বুথ থেকে আরেক চীনা নাগরিককে ধরার পর পুলিশ জানতে পারে, আরও দুই বিদেশি বিভিন্ন বুথ থেকে পাঁচ লাখ টাকা তুলে ধরাছোঁয়ার বাইরে চলে গেছেন। সূত্র : বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম