প্রতিকী ছবি: অক্সফোর্ড ক্যাম্পাস
প্রতিকী ছবি: অক্সফোর্ড ক্যাম্পাস

বিদেশে পড়ালেখা : স্কলারশিপ প্রসঙ্গ

প্রকাশিত :১৭.০৩.২০১৭, ৬:৪২ অপরাহ্ণ

রাজা আবুল কালাম আজাদ : বিদেশে পড়ালেখার স্বপ্ন অনেকের। সোনার হরিণ স্কলারশিপ না পাওয়ায় অনেকেই সে স্বপ্ন পূরণ করতে পারছেন না। অনেকে আবার স্কলারশিপ পাওয়া কঠিন হবে মনে করে নিমেশেই হতাশ হয়ে ধরছেন অন্যপথ। তবু হাজার হাজার শিক্ষার্থী স্কলারশিপ পাচ্ছে। স্বপ্নপূরণ করছে।
বিদেশে স্কলারশিপ চাইলে যে জিনিসটি লাগে, সেটি হলো তথ্য। আপনি স্কলারশিপ পাবেন কি পাবেন না বা পাইলেও কত তাড়াতাড়ি পাবেন, তা নির্ভর করে কোথায় কোথায় স্কলারশিপ দিচ্ছে, কোন স্কলারশিপ পেতে কী কী লাগে, এসব আপনি জানেন না। বিশ্বে অনেক ক্ষেত্রেই এমনসব স্কলারশিপ দিচ্ছে যেখানে আপনি আবেদন করলে পেয়ে যেতেন। কিন্তু সে সম্পর্কে জানেন না, তাই আপনি পাচ্ছেন না। পেয়ে যাচ্ছে অন্য কেউ। আপনার চেয়ে কম যোগ্যতা সম্পন্ন। এখন আসি যোগ্যতার প্রসঙ্গে। বিশ্বের একেক দেশে, একেক বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ পেতে একেক রকম যোগ্যতা থাকা লাগে । একেক রকম ডিগ্রি অর্জনের জন্যও যোগ্যতার তারতম্য হয়। নিজেই দেখে নিন কতটা সহজ হবে আপনার স্কলারশিপ প্রাপ্তি ।
(১) যদি দেশের বাইরে থেকে মাস্টার্স করতে চান সেক্ষেত্রে, আপনার সর্বনিম্ন যোগ্যতা
আপনার কি ব্যাচেলার ডিগ্রীতে সিজিপিএ কি ৩.০০ বা তার উপর। IELTS এ সর্বনিম্ন ৭:০০ বা TOEFL এ ১২০ এ ৭০ নম্বর। যদি আপনার প্রতিটি ক্ষেত্র এ যোগ্যতা থেকে থাকে, তাহলে আর চিন্তা নাই । আপনার স্কলারশীপ পাওয়া এখন সময়ের ব্যাপার মাত্র ।
(২) আপনি কি দেশের বাইরে থেকে সরাসরি পিএইচডি করতে চান?
এক্ষেত্রে আপনাকে ব্যাচেলরে ও মাস্টার্সে আলাদা আলাদাভাবে কমপক্ষে ৩.০০ করে পেতে হবে। আপনি যদি Thesis Group-এর ষ্টুডেন্ট হয়ে থাকেন এবং আপনার যদি কমপক্ষে তিনটি প্রকাশনা থাকে তবে আপনাকে ঠেকায় কে? তবে এক্ষেত্রে আপনার IELTS এ স্কোর ৭:০০ ওপরে অথবা TOEFL এ কমপক্ষে ৭০ নম্বর দরকার হবে।
যদি আপনার প্রতিটি উত্তর “হ্যাঁ” হয় তাহলে আর চিন্তা নাই । আপনার পিএইচডি এর স্কলারশীপ পাওয়া এখন সময়ের ব্যাপার ।
(৩) আপনি কি USA থেকে উচ্চ-শিক্ষা করতে চান?
আপনি কি TOEFL এবং GRE দিয়েছেন? TOEFL-এ কি ৮০ এর উপর পেয়েছেন? আর GRE তে কি ৩০০ এর উপর? তাহলে আজ হোক আর কাল হোক আপনি ভাল একটা স্কলারশীপ পাবেন আমেরিকাতে ।
(৪) আপনি কি কানাডা থেকে পিএইচডি করতে চান?
বর্তমানে আপনি কি দেশের বাইরে এমএস করছেন? আপনি খুব সুবিধাজনক অবস্থানে আছেন। একবার যেহুতু দেশের বাইরে যেতে পেরেছেন তাই আর তেমন চিন্তা নাই ।
(৫) আপনি কি দেশের বাইরে স্কলারশীপ নিয়ে পড়ালেখা করতে চান?
আপনার কি TOEFL বা IELTS নাই? আপনার কি কোন ধরণের প্রকাশনাও নাই ? আপনারও কিন্তু চিন্তার কোন কারণ নাই তবে …।
তবে আপনার কি কম্পিউটার আর ইন্টারনেট আছে? যদি আপনি সারাদিন বসে বসে ইন্টারনেটে বিদেশের স্কলারশীপের তথ্যগুলো জানতে পারেন তাহলে আপনার বিদেশ যাওয়া কেউ ঠেকাতে পারবে না ।
আসলে এই যুগে এত স্কলারশীপ যে, যোগ্যতা কম থাকলেও স্কলারশীপ হয়ে যেতে পারে যদি আপনি স্কলারশীপের তথ্যগুলো জেনে নিতে পারেন ।
আসল কথাই হলো তথ্য। কোথায় কোন শর্তে স্কলারশিপ দিচ্ছে খোঁজ খবর রাখুন। যোগাযোগ করুন। হয়ে যাবে।