fat

এবার ঘুমিয়ে থাকলেও কমবে ওজন!

প্রকাশিত :১৯.০৩.২০১৭, ১১:১৮ পূর্বাহ্ণ

সারাবেলা ডেস্ক : বাড়তি ওজন কমাতে আমরা অনেক কিছুই করে থাকি। কিন্তু এই বাড়তি ওজন কমানোর জন্য পর্যাপ্ত ঘুমেরও প্রয়োজন হয়। কারণ ঘুমের মধ্যেও কিছুটা ক্যালোরি বার্ন করা যেতে পারে। এজন্য কিছু পদক্ষেপ গ্রহণ করতে হবে। আমাদের আজকের এই প্রতিবেদন থেকে জেনে নিন ঘুমের মধ্যেও আপনার ক্যালোরি বার্ন করতে সাহায্য করবে এমন কিছু পদ্ধতির কথা-।

১। গ্রিনটি পান-

গ্রিনটিতে ফ্লেভোনয়েড থাকে, যা খাবারে হজম হতে সাহায্য করে। যদি আপনি দিনে ৩ কাপ গ্রিনটি পান করেন তা হলে আপনার ৩.৫ ক্যালোরি খরচ হবে। এমনকী ঘুমের মধ্যেও ক্যালোরি খরচ হবে।

২। স্নান করা-

ঘুমোতে যাওয়ার আগে ঠাণ্ডা পানিতে গোসল করে নিতে পারেন। উপকার পাওয়া যাবে।
ব্যায়াম করা: কাজ থেকে ফেরার পর শরীর চর্চা করলে খাবার পরিপাকের হার বৃদ্ধি পায় এবং রাতে ঘুমানোর সময় ক্রমান্বয়ে বেশি ক্যালোরি পোড়ে।

৩। ঠাণ্ডা ঘর-

নর্থ আমেরিকান জার্নাল অফ মেডিকেল সায়েন্স এ প্রকাশিত সমীক্ষায় বলা হয়েছে, যারা অপেক্ষাকৃত ঠাণ্ডা ঘরে ঘুমান তাদের ঘুমের সময় বেশি ক্যালোরি বার্ন হতে থাকে।

৪। লবণ কম ব্যবহার-

ওজন কমানোর ক্ষেত্রে রাতের খাবার তালিকা নির্বাচন করতে হবে বেশ সতর্কতার সঙ্গে। এ সময় খাদ্য তালিকায় এমন কোন খাবার রাখা যাবে না যা আপনাকে মোটা করে তুলবে। আর এই ক্ষেত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান হল লবণ। সোডিয়াম জাতীয় উপাদান গোটা রাত আমাদের দেহে থেকে যায় এবং খাবার হজমে বাধা দেয়।

৫। বেশি বেশি পানি পান করা-

রাতে ঘুমাতে যাওয়ার আগে পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন।
সূত্র: আনন্দবাজার