005_278697

এরশাদের রাডার ক্রয় মামলা: দুদকের রিভিউ খারিজ

প্রকাশিত :২০.০৩.২০১৭, ৬:১৮ অপরাহ্ণ

সারাবেলা ডেস্ক : জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি এইচ এম এরশাদের বিরুদ্ধে রাডার ক্রয় সংক্রান্ত দুর্নীতি মামলায় অবশিষ্ট সাক্ষীদের সাক্ষ্য গ্রহণে দুদকের রিভিউ খারিজ করে দিয়েছেন আপীল বিভাগ।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপীল বিভাগের বেঞ্চ এই সোমবার এ আদেশ দেন।

আদালতে দুদকের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান। এরশাদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট সিরাজুল ইসলাম।

পরে দুদকের আইনজীবী খুরশিদ আলম খান সাংবাদিকদের জানান, আপিল বিভাগের এ আদেশের ফলে এ মামলায় নুতন করে সাক্ষ্য নেওয়ার আর কোনো সুযোগ থাকল না।

এর আগে হাইকোর্ট এ মামলায় অবশিষ্ট সাক্ষীদের সাক্ষ্য গ্রহণের জন্য বিচারিক আদালতকে আদেশ দেন। আপীল বিভাগ হাইকোর্টের এই আদেশ বাতিল করে রায় দেন। এ রায় পুনর্বিবেচনার জন্য রিভিউ করে দুদক। দুদকের এ রিভিউ সোমবার খারিজ করে দেন আপীল বিভাগ।

প্রসঙ্গত, রাডার ক্রয় সংক্রান্ত দুর্নীতি মামলায় বিচারিক আদালত ১২ জনের সাক্ষ্য গ্রহণ করে। এই সাক্ষ্য পর্যাপ্ত নয় উল্লেখ করে অবশিষ্ট সাক্ষীদের সাক্ষ্য গ্রহণের আবেদন জানিয়েছিল দুদক। বিচারিক আদালত দুদকের আবেদন খারিজ করলে এর বিরুদ্ধে হাইকোর্টে যায় দুদক। ১৯৯২ সালের ৪ মে তৎকালীন দুর্নীতি দমন ব্যুরো এ মামলাটি দায়ের করে। পরে উচ্চ আদালতের নির্দেশে মামলার কার্যক্রম স্থগিত হয়। পরে স্থগিতাদেশ প্রত্যাহার হলে ২০১০ সালের ১৯ আগস্ট থেকে মামলার সাক্ষ্য গ্রহণ শুরু হয়।