DU-logo

সিনেট নির্বাচন
ঢাকা বিশ্ববিদ্যালয়ে নীল দলের বিপুল বিজয়

প্রকাশিত :২২.০৫.২০১৭, ৫:৫৮ অপরাহ্ণ

সারাবেলা ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেটে ৩৫ জন শিক্ষক প্রতিনিধি নির্বাচনে সরকার-সমর্থক নীল দল ৩৩টি আসন পেয়েছে। বাকি দুটি আসন পেয়েছেন বিএনপি-জামায়াত সমর্থক সাদা দল।

সোমবার দুপুরে ফল গণনা শেষে নির্বাচন কমিশনার অধ্যাপক মো. কামাল উদ্দীন এই ফল ঘোষণা করেন। সকাল নয়টা থেকে বেলা একটা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে নির্বাচনের ভোট গ্রহণ হয়। মোট ভোটার ছিলেন ১ হাজার ৫৪১ জন।

নীল দল থেকে এবার ৩৪ জন ও সাদা দল থেকে ৩৫ জন প্রার্থী ছিলেন। সে হিসাবে সাদা দল একটি আসন পাবে, সেটা নিশ্চিত ছিল। নীল দল থেকে প্রার্থী হওয়া মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক সায়মা খানমের চেয়ে ভোটে এগিয়ে থাকায় আরও একটি আসন নিশ্চিত হয়েছে সাদা দলের।

সাদা দল থেকে নির্বাচিত দুজন সিনেট সদস্য হলেন পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক এ বি এম ওবায়দুল ইসলাম ও পরিসংখ্যান বিভাগের অধ্যাপক মো. লুৎফর রহমান।

বাকিরা নীল দল থেকে নির্বাচিত হয়েছেন। নতুন নির্বাচিত হতে যাওয়া সিনেটের সদস্যদের ভোটেই পরবর্তী উপাচার্য নির্বাচিত হওয়ার কথা। আগামী আগস্টে বর্তমান উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের মেয়াদ শেষ হচ্ছে। এই উপাচার্য নির্বাচন ও আহ্বায়ক কমিটির মেয়াদ নিয়ে নির্বাচনে তফসিল ঘোষণার পর নীল দল থেকে দুটি আলাদা প্যানেল মনোনয়ন জমা দেয়। পরে নির্বাচন কমিশন নীল কাগজ ব্যবহার করে বিভ্রান্তি ছড়ানোর অভিযোগে একটি প্যানেলের ৩৫ জনের প্রার্থিতা বাতিল করে দেয়। অন্য প্যানেলটি থেকে একজন নিজের নাম প্রত্যাহার করে নেওয়ায় নীল দল থেকে ৩৪ জন প্রতিদ্বন্দ্বিতা করেন।