JU

জাবি শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ, আটক অর্ধশতাধিক

প্রকাশিত :২৮.০৫.২০১৭, ৩:০৮ অপরাহ্ণ

সারাবেলা ডেস্ক : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ক্লাস ও পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করাসহ রোববার সকাল ১০টার মধ্যে শিক্ষার্থীদের আবাসিক হল খালি করার নির্দেশ দেওয়া হয়েছে।

ভোরের কাগজের খবরে বলা হয়েছে, সড়ক দুর্ঘটনায় বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে ঢাকা-আরিচা মহাসড়কে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার প্রতিবাদে বিক্ষুব্ধ আন্দোলনকারীরা উপাচার্যের বাসভবনে হামলা চালায়। এ ঘটনার পরিপ্রেক্ষিতে শনিবার রাত ১০টার দিকে উপাচার্যের বাসভবনে সিন্ডিকেটের জরুরি সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এদিকে উপাচার্যের বাসভবন ভাঙচুরের পর আন্দোলনকারী শিক্ষার্থীদের অন্তত ৪২ জনকে আটক করে থানায় নিয়ে গেছে পুলিশ। তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে বলে জানা গেছে।

এ বিষয়ে জানতে প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহার সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

শুক্রবার ভোরে সাভারের সিঅ্যান্ডবি এলাকায় বাসের ধাক্কায় নিহত হন বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শিক্ষার্থী নাজমুল হাসান রানা এবং মাইক্রোবায়োলজি বিভাগের শিক্ষার্থী আরাফাত। এ ঘটনায় শুক্রবার দুপুরেই এক ঘণ্টার জন্য ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এরপর নিহতদের লাশ বিশ্ববিদ্যালয় প্রশাসন বিশ্ববিদ্যালয়ের ভেতরে আনতে দেয়নি বলে দোষারোপ করছেন শিক্ষার্থীরা।

বিক্ষুব্ধ শিক্ষার্থীরা শনিবার দুপুরে কয়েকটি দাবি নিয়ে ফের মহাসড়ক অবরোধ করেন। বেলা পৌনে ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে তারা অবস্থান নেওয়ার পর বিশ্ববিদ্যালয় প্রশাসন ও ছাত্রলীগ নেতা-কর্মীরা মহাসড়ক ছেড়ে দিতে কয়েক দফা বললেও তাতে কাজ হয়নি। বিকেলে পুলিশ তাদের লাঠিপেটা ও কাঁদুনে গ্যাসের শেল ছুড়ে মহাসড়ক থেকে সরিয়ে দেয়।