‘বিষণ্ণতায় ডুবে আছে ব্রিটেন’ | Aj SaraBela (আজ সারাবেলা)

‘বিষণ্ণতায় ডুবে আছে ব্রিটেন’

প্রকাশিত :১৭.০৬.২০১৭, ৪:২৫ অপরাহ্ণ

সারাবেলা ডেস্ক : পশ্চিম লন্ডনে বহুতল ভবনে আগুন, ম্যানচেস্টার ও লন্ডনে সাম্প্রতিক ভয়াবহ হামলার পর জাতীয়ভাবে বিষণ্ণতায় ডুবে আছে ব্রিটেন। এমন কথায় নিজের শোক প্রকাশ করে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ আরো বলেছেন, ‘ব্রিটিশদের জন্য ভীষণ ভীতিকর এই পরিস্থিতি কাটিয়ে ওঠা অত্যন্ত কঠিন।’ বার্তা সংস্থা- বিবিসির এক প্রতিবেদনে এমনটি বলা হচ্ছে।

বিবিসি আরো জানাচ্ছে, শনিবার সরকারিভাবে পালিত জন্মদিনের বার্তায় এসব কথা বলেন রানি। এতে ব্যাপক শোকের ছায়া নেমে এসেছে রানির জন্মদিনের আনন্দঘন পরিবেশকে ঘিরে।

বার্তায় রানি বলেছেন, ‘সাম্প্রতিক সময়ে ব্রিটেনবাসী যেসব কর্মকাণ্ডের মধ্য দিয়ে সময় পার করছে তা খুবই বিভীষিকাময়।’ ওই বার্তায় আরো বলা হয়েছে, ‘আজ উদযাপনের এক ঐতিহ্যবাহী দিন। যদিও এ বছর, জাতীয়ভাবে যে বিষণ্ণতার আবহ তৈরি হয়েছে তা থেকে বের হয়ে আসা কঠিন। সম্প্রতি ম্যানচেস্টার ও লন্ডনে সফরের সময়, আমি চরম সংকটে থাকা লোকজনের সহায়তা পুরো দেশের মানুষকে এগিয়ে আসতে দেখে বিস্মিত হয়েছি। দুঃখের মাঝেও আমরা ঐক্যবদ্ধ। আহত ও ক্ষতিগ্রস্তদের সহায়তা দিতে আমরা একইরকম করে সংকল্পবদ্ধ।’

এর আগে, গত শুক্রবার ‘গ্রিনফেল টাওয়ার’ অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে স্থাপিত একটি ত্রাণকেন্দ্র পরিদর্শন করেন ব্রিটেনের রানী ও প্রিন্স উইলিয়াম। এসময় তারা সেখানে অবস্থানরত লোকজনের সঙ্গে কথা বলেন। আত্মীয়-স্বজনদের হারিয়ে দিশেহারা মানুষদের পাশে থাকার আহ্বান জানান তারা।

উল্লেখ্য, ঐতিহ্যগতভাবে বছরে দুইবার জন্মদিন পালন করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। সরকারিভাবে জুনের কোনো এক শনিবারে তার জন্মদিন উদযাপন করা হয়। তার প্রকৃত জন্মদিন ২১ এপ্রিল। তার আসল জন্মদিনে ‘গান স্যালুট’ দেয়া হয়। আর সরকারি জন্মদিনে থাকে বাকিংহাম প্যালেসে প্যারেড। বিবিসি।