১৩ জুলাই ৫৬ ইউপি’র ভোটগ্রহণ
২৬ ডিসি-এসপিকে ইসির চিঠি

প্রকাশিত :১১.০৭.২০১৭, ৭:৫২ অপরাহ্ণ

সারাবেলা ডেস্ক : আগামী ১৩ জুলাই দেশের বিভিন্ন জেলার ৫৬টি ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন শাখার কর্মকর্তারা জানান, এসব ইউপির মধ্যে ২২টি ইউপিতে সাধারণ, ৩৪টি ইউপিতে উপ-নির্বাচন এবং দুটি ইউপিতে পুন:নির্বাচন অনুষ্ঠিত হবে। একই দিন পাবনার সুজানগর পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডে উপ-নির্বাচন ও সাতক্ষীরা জেলা পরিষদের স্থগিত দুটি ওয়ার্ডে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

ইউনিয়ন পরিষদ, জেলা পরিষদ ও পৌরসভায় সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষভাবে ভোটগ্রহণ সম্পন্ন করতে ২৬ জেলার জেলা প্রশাসক (ডিসি) ও পুলিশ সুপারদের (এসপি) কমিশন সচিবালয় আজ চিঠি দিয়েছে।

চিঠিতে নির্বাচন চলাকালে সংশ্লিষ্ট এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা জোরদার ও অন্যান্য ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে।

এসব নির্বাচনে যাতে গোলাযোগ দেখা না দেয়, সেই লক্ষ্যে বাড়তি প্রস্তুতি নিতেই মূলত: এ চিঠি পাঠানো হয়েছে। ওই চিঠিতে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নির্দেশনা দিতে ডিসিদের এবং আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা দিতে এসপিদের নির্দেশ দেয়া হয়েছে।

ডিসি ও এসপিদের কাছে পাঠানো নির্বাচন কমিশনের উপসচিব মো. নুরুজ্জামান তালুকদার স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, ‘বর্তমান নির্বাচন কমিশন দায়িত্ব গ্রহণের পর সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষভাবে নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে সুনাম অর্জন করেছে। নির্বাচন কমিশনের অর্জিত সুনাম ও ভাবমূর্তি সমুন্নত রাখার লক্ষ্যে আসন্ন ১৩ জুলাই অনুষ্ঠেয় ইউনিয়ন পরিষদ, জেলা পরিষদ ও পৌরসভা নির্বাচনসমূহ সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষভাবে সম্পন্ন করার জন্য আইন-শৃঙ্খলা ব্যবস্থা জোরদার করাসহ অন্যান্য পদক্ষেপ গ্রহণ করতে হবে। মোতায়েনকৃত আইনশৃঙ্খলা বাহিনী এবং এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটগণকে এ বিষয়ে যথার্থ নিদের্শনা দেয়ার অনুরোধ করা হলো। ’

যেসব জেলার ডিসি ও এসপিকে চিঠি পাঠানো হয়েছে সেগুলো হলো- ঠাকুরগাঁও, লালমনিরহাট, রংপুর, নওগাঁ, সিরাজগঞ্জ, নাটোর, পাবনা, বগুড়া, ঝিনাইদহ, সাতক্ষীরা, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, নরসিংদী, রাজবাড়ী, মাদারীপুর, শরীয়তপুর, পিরোজপুর, পটুয়াখালী, বরিশাল, সিলেট, ফেনী, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, নোয়াখালী, চট্টগ্রাম ও রাঙ্গামাটি।