শাহরুখ খানের বিরুদ্ধে সমন জারি

প্রকাশিত :১৩.০৭.২০১৭, ১১:৩৩ পূর্বাহ্ণ

সারাবেলা ডেস্ক : বলিউড অভিনেতা সঞ্জয় দত্ত ও সালমান খানের পর এবার অাইনি জটিলতায় পড়েছেন বলিউড কিং খান শাহরুখ। ‌’রইস’ সিনেমাটির প্রচারণায় মুম্বাই থেকে দিল্লিতে ট্রেনে ভ্রমণ করেছিলেন শাহরুখ। এ সময় তাকে দেখতে আসা ভক্তদের ভিড়ে ভাদোদরা রেলস্টেশনে এক যাত্রীর মৃত্যু হয়। আর সে মৃত্যুর জেরেই শাহরুখের বিরুদ্ধে এ আইনি পদক্ষেপ।
ভারতের শীর্ষস্থানীয় একাধিক গণমাধ্যম জানিয়েছে, সম্প্রতি ফরিদ খান নামের ওই ব্যক্তির মৃত্যুর ঘটনায় শাহরুখের বিরুদ্ধে সমন জারি করেছে সেখানকার স্থানীয় আদালত। জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এসপি ডেভ ভারতীয় দণ্ডবিধি-২০৪ ধারায় এ সমন জারি করেন। আগামী ২৭ জুলাই এ অভিনেতাকে আদালতে হাজির থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে জিতেন্দ্র সোলাঙ্কি নামের এক ব্যক্তি শাহরুখ খানের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেন। এ অভিনেতার বিরুদ্ধে থানায় অভিযোগ নিতে অস্বীকৃতি জানালে সোলাঙ্কি আদালতের শরণাপন্ন হন। তার আইনজীবী জুনায়েদ সাইয়েদ জানান, শাহরুখের অবহেলার কারণে ভিড় তৈরি হয়েছে এবং রেলস্টেশনে জনগণের সম্পদের ক্ষতি হয়েছে।
এর আগে এ বিষয়ে শাহরুখের বিরুদ্ধে থানায় করা এক সমনের ওপর স্থগিতাদেশ দিয়েছিলেন গুজরাট উচ্চ আদালত। বলা হয়েছিল, ভারতীয় দণ্ডবিধি অনুযায়ী, কোনো ব্যক্তির বিরুদ্ধে সমন জারি করার এখতিয়ার যেখানে ঘটনা ঘটেছে সে থানার নেই।
চলতি বছরের জানুয়ারিতে মুক্তি পায় শাহরুখের রইস সিনেমাটি। এ সিনেমার প্রচারণার জন্য আগস্ট ক্রান্তি এক্সপ্রেস ট্রেনে মুম্বাই থেকে দিল্লিতে যান শাহরুখ। সঙ্গে ছিলেন সিনেমার অন্যান্য কলাকুশলীরা। এ সময় শাহরুখকে দেখতে আসা ভক্তদের ভিড়ে গত ২৩ জানুয়ারি হার্ট অ্যাটাকে মৃত্যু হয় ফরিদ খান নামে ৪৫ বছর বয়সী ওই ব্যক্তির।