01+Chris+Gayle

২০১৯ বিশ্বকাপ খেলতে চান গেইল

প্রকাশিত :১৪.০৭.২০১৭, ৬:৫০ অপরাহ্ণ

সারাবেলা ডেস্ক : দুই বছরের বেশি হলো ওয়ানডে খেলেন না। বয়স ৩৭ পেরিয়ে গেছে বেশ আগেই। ২০১৯ বিশ্বকাপ নাগাদ বয়স হবে ৪০ ছুঁইছুঁই। বিশ্বকাপ খেলা নিশ্চিত নয় ওয়েস্ট ইন্ডিজের। তবু সে বিশ্বকাপ খেলাই এখন ক্রিস গেইলের স্বপ্ন।

গেইলের স্বপ্নে নতুন রঙ চড়িয়েছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে তারকা ক্রিকেটারদের সম্ভাব্য সমঝোতার খবর। সঙ্কটের সমাধান হতে যাচ্ছে শিগগিরই। আগামী মাসের ইংল্যান্ড সফরে ওয়েস্ট ইন্ডিজ দলে দেখা যেতে পারে গেইল, কাইরন পোলার্ড, ডোয়াইন ব্রাভো, সুনিল নারাইন ও ড্যারেন ব্রাভোদের।

কদিন আগে ভারতের বিপক্ষে টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলেছেন গেইল। সেটি ছিল ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর জাতীয় দলে তার প্রথম ম্যাচ। ওয়ানডে সবশেষ খেলেছেন ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে। নিউ জিল্যান্ডের বিপক্ষে সেদিন করেছিলেন ৮ ছক্কায় ৩৩ বলে ৬১ রান। টেস্ট সবশেষ খেলেছেন ২০১৪ সালের সেপ্টেম্বরে বাংলাদেশের বিপক্ষে।

জাতীয় দলে কোনো সংস্করণে খেলতে হলে সে সংস্করণে ঘরোয়া ক্রিকেটেও খেলতে হবে, বোর্ডের এই নিয়ম টেস্ট ও ওয়ানডে থেকে দূরে রেখেছে গেইলদের। টি-টোয়েন্টির যাযাবর গেইল-ব্রাভোরা ঘরোয়া ক্রিকেটে শুধু টি-টোয়েন্টিই খেলেন। তবে গেইলদের দলে ফেরাতে এই নিয়ম শিথিল করতে যাচ্ছে বোর্ড।

এতেই নতুন করে স্বপ্ন দেখছেন গেইল। বেঙ্গালুরুতে একটি অনুষ্ঠানে বলেছেন, লক্ষ্য করছেন ২০১৯ বিশ্বকাপকে।

“ওয়েস্ট ইন্ডিজের হয়ে আমাকে মাঠে ফিরতে দেখে (টি-টোয়েন্টিতে) ভক্তরা খুশি হয়েছিল। আশা করি, সবকিছু আরও ভালো হবে। আশা করি, আরও কিছু ম্যাচ আমি খেলতে পারব। অবশ্যই ২০১৯ বিশ্বকাপ খেলতে চাই আমি।”

“খেলোয়াড় ও বোর্ডের মাঝে সঙ্কট কাটতে শুরু করেছে। আপাতত সবকিছু ভালো মনে হচ্ছে। এই সুযোগ কাজে লাগিয়ে আমাদের সামনে এগিয়ে যেতে হবে, সেরা ক্রিকেটারদেরই ওয়েস্ট ইন্ডিজের হয়ে মাঠে নামা নিশ্চিত করতে হবে।”

গেইলের স্বপ্নে বড় বাধা নিজের ফিটনেস। গত বেশ কিছুদিন ধরেই বিধ্বংসী চেহারায় নেই তিনি। মনে হচ্ছে, রিফ্লেক্স কমে গেছে বিস্ফোরক এই ওপেনারের। গেইল জানালেন, ফিটনেস নিয়ে খাটছেন তিনি।

“এখনও আমি জিমে বেশ সক্রিয়, কাজ করে যাচ্ছি। চেষ্টা করছি শরীর ঠিকঠাক রাখতে। অনেক অনেক ভ্রমণ করতে হয় আমার। তাই চেষ্টা করছি সূচি ও ট্রেনিং ঠিকমত দেখভাল করতে।”

গেইল যে ম্যাচে ফিরলেন, সেই ম্যাচেই বিধ্বংসী এক সেঞ্চুরি করেছেন তার ওপেনিং জুটির সঙ্গী এভিন লুইস। ভারতের বিপক্ষে আগের টি-টোয়েন্টিতেও বিস্ফোরক সেঞ্চুরি করেছিলেন বাঁহাতি এই ব্যাটসম্যান। লুইসের ব্যাটিংয়ে মুগ্ধ গেইলও।

“ভারতের বিপক্ষে দুটি টি-টোয়েন্টি দুটি সেঞ্চুরি দারুণ ব্যপার। সে দেখতে ছোটখাট, কিন্তু দারুণ শক্তিশালী। এখনও তরুণ ও খুব ক্ষুধার্ত। ভবিষ্যতের সম্ভাবনাময় একজন। আরও যখন ধারাবাহিক হবে, তখন সে আরও বিপজ্জনক হয়ে উঠবে।”