AFGHANISTAN-MARINES

আফগানিস্তানের আইএস প্রধান নিহত: পেন্টাগন

প্রকাশিত :১৫.০৭.২০১৭, ১১:৩৫ পূর্বাহ্ণ

সারাবেলা ডেস্ক : গত সপ্তাহের মাঝামাঝি কুনার প্রদেশে এক হামলায় আফগানিস্তানের ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু সায়িদ নিহত হয়েছেন বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় (পেন্টাগন)।
শুক্রবার এক সংবাদ সম্মেলনে দেওয়া বিবৃতিতে পেন্টাগনের মুখপাত্র ডানা হোয়াইট এ খবর জানিয়েছেন।

কুনারে আইএসের প্রধান ঘাঁটিতে মঙ্গলবারের ওই হামলায় সায়িদের পাশাপাশি আরো বেশ কয়েকজন জঙ্গি নিহত হয়েছে বলে জানান হোয়াইট।

সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস বলেন, “এইসব গোষ্ঠীর একজন নেতাকে হত্যা করা হলে তারা দুর্বল হয়ে পড়ে, তাদের দুর্বল করতে পারা আমাদের জন্য একটি বিজয়।”

সায়িদকে নিয়ে ২০১৬ সাল থেকে আফগানিস্তানে এ পর্যন্ত আইএসের তিনজন প্রধান নেতা নিহত হলেন।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় আফগান আইএসের প্রথম প্রধান হাফিজ সাঈদ খান নিহত হন। এরপর চলতি বছরের ২৭ এপ্রিল ‍যুক্তরাষ্ট্র ও আফগান বাহিনীর যৌথ অভিযানে তার উত্তরসূরী আব্দুল হাসিব নিহত হন। হাসিবের পরবর্তী নেতা হয়েছিলেন সদ্য নিহত সায়িদ।

যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমান ও বিশেষ বাহিনীর সেনাদের সহযোগিতায় গত কয়েক বছর ধরে আফগানিস্তানের সৈন্যরা দেশটির পূর্বাঞ্চলে জঙ্গিগোষ্ঠী আইএসের বিরুদ্ধে লড়াই করছে। ইসলামিক স্টেট খোরাসান (আইএস-কে) নাম নিয়ে আইএসের আফগানিস্তান শাখা ২০১৫ সাল থেকে আফগানিস্তানের সরকারি বাহিনী, যুক্তরাষ্ট্রের বাহিনী ও তালেবানদের বিরুদ্ধে লড়াই শুরু করে। সূত্র : রয়টার্স।