প্রতি মাসে ২০০ কোটি ইউজার ফেসবুক ব্যবহার করেন!

প্রকাশিত :২৭.০৭.২০১৭, ৬:৫৯ অপরাহ্ণ

সারাবেলা ডেস্ক : নীল রঙের ‘এফ’টির মধ্যে যে কী নেশা লুকিয়ে রয়েছে, তা জানেন শুধু এর ব্যবহারকারীরাই। দিন নেই, রাত নেই, শোওয়া নেই, ঘুম নেই, সামাজিকতা নেই— শুধু উপর থেকে নীচ আর নীচ থেকে উপর। স্ক্রল আর স্ক্রল। ফেসবুকের নেশায় বুঁদ আট থেকে আশি।

আর সেই বিপুল সংখ্যক ব্যবহারকারী নিয়েই এ বার ইউজার সংখ্যা ২০০ কোটি পার করল ফেসবুক। বুধবার সংস্থার তরফে জানানো হয়েছে, প্রতি মাসে ২০০ কোটি অ্যাকটিভ ইউজার থাকেন এই সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে। ফেসবুক সূত্রে খবর, ইউজার সংখ্যা দু’শো কোটির মাইলস্টোন পেরিয়ে যাওয়ায় এবং প্রচুর পরিমাণে বিজ্ঞাপন মেলায় শেষ ত্রৈমাসিকে বড়সড় লাভের মুখ দেখেছে ফেসবুক।

গত তিন মাসে ফেসবুকের নিট লাভ বেড়েছে ৭১ শতাংশ। গত বছর ফেসবুকের আয় হয়েছিল ৯৩০ কোটি ডলার। এর মধ্যে লাভের পরিমাণ ছিল ৩৯০ কোটি ডলার। বিপুল পরিমাণ এই লাভের অঙ্ক সামনে আসার পরই এ দিন ফেসবুকের সিইও মার্ক জুকেরবার্গ বলেন, ‘‘ফেসবুকের জন্য এটা খুব ভাল সময়। আমরা খুব ভাল একটা কোয়ার্টার কাটিয়ে এসেছি।’’

জুনের শেষে দু’শ কোটির গণ্ডি পেরনোর পর জুকেরবার্গ বলেন, ফেসবুক আরও বেশি সংখ্যক মানুষকে এই প্ল্যাটফর্মে আনতে চায়।

সংস্থার তরফে জানা যাচ্ছে, গত বছর জুন মাসের থেকে এ বছর জুনের শেষে ফেসবুকের ইউজার সংখ্যা বেড়েছে প্রায় ১৭ শতাংশ। ফেসবুক জানাচ্ছে, বর্ধিত এই ইউজারের বেশিরভাগটাই এসেছে বিজ্ঞাপন থেকে। এই সংখ্যাটা প্রায় ৮৭ শতাংশ।