3+Bolt

খালি হাতে বিদায় বোল্টের

প্রকাশিত :১৩.০৮.২০১৭, ১১:৪৬ পূর্বাহ্ণ

সারাবেলা ডেস্ক : ক্যারিয়ারের শেষ ইভেন্টে দৌড় শেষই করতে পারলেন না উসাইন বোল্ট। জ্যামাইকা দলের জন্য হতাশার টুর্নামেন্টে ৪*১০০ মিটার রিলেতে সোনা জিতেছে গ্রেট ব্রিটেন।

১০০ মিটার স্পিন্টে ব্যর্থতার পর রিলেতে সোনা জিতে বিদায় নিতে চেয়েছিলেন অলিম্পিকে আটটি সোনা জয়ী বোল্ট। বিশ্বের অন্যতম সেরা এই অ্যাথলেটের বিদায়টা হলো চরম হতাশায়।

লন্ডন স্টেডিয়ামে শনিবার রাতে ৩৭.৪৭ সেকেন্ড সময় নিয়ে সবার আগে দৌড় শেষ করে গ্রেট ব্রিটেন। ৩৭.৫২ সেকেন্ড সময় নিয়ে রূপা জিতেছে যুক্তরাষ্ট্র। ৩৮.০৪ সেকেন্ডে ব্রোঞ্জ জিতেছে জাপান।
সবার শেষে বোল্ট যখন ব্যাটন হাতে নেন, জ্যামাইকা তখন তৃতীয় অবস্থানে। অন্যসময় সহজেই প্রতিদ্বন্দ্বীদের ছাড়িয়ে যেতেন ১০০ ও ২০০ মিটারে বিশ্বরেকর্ডের মালিক। কিন্তু এবার পারলেন না। বরং কিছুদূর যাওয়ার পরই পায়ে টান খেয়ে খোড়াতে শুরু করেন এবং পড়ে যান।

দুই বছর পর পর হওয়া বিশ্ব চ্যাম্পিয়নশিপে এর আগে ২০১১ সালের আসরে ১০০ মিটারে ডিসকোয়ালিফাইড হয়েছিলেন বোল্ট। ওই একটি হতাশার অধ্যায় ছাড়া ২০০৯ থেকে এই আসরের আগ পর্যন্ত প্রতিটি ১০০ মিটার, ২০০ মিটার ও ৪*১০০ মিটার রিলেতে সোনা জিতেছিলেন তিনি।
আগেই জানিয়েছিলেন, বিদায়ী আসরে ২০০ মিটার দৌড়াবেন না তিনি। ১০০ ও ৪*১০০ মিটার রিলেতে সোনা জিতে সাফল্যমণ্ডিত ক্যারিয়ারের শেষটা রাঙানোর প্রত্যাশায় ছিলেন। কিন্তু ১০০ মিটারে হন তৃতীয়। শেষটা হলো আরও হতাশার।