গাঁজা সেবন করলে মস্তিষ্কের ভেতর অক্সিজেন চলাচল করা অনেক সহজ হয়। ছবি: সংগৃহীত
গাঁজা সেবন করলে মস্তিষ্কের ভেতর অক্সিজেন চলাচল করা অনেক সহজ হয়। ছবি: সংগৃহীত

স্ট্রোকের ঔষধ হিসেবে কাজ করবে গাঁজা

প্রকাশিত :১৮.০৮.২০১৭, ৫:০৫ অপরাহ্ণ

সারাবেলা ডেস্ক : যদিও অন্যান্য নিষিদ্ধ সব মাদকের মতো গাঁজাও একটি অন্যতম মাদকদ্রব্য হিসেবেই বিবেচিত, তারপরেও গাঁজা সেবন নিয়ে বিশ্বের বিভিন্ন গবেষকদের মধ্যে নানা জল্পনা কল্পনার শেষ নেই। ইতোমধ্যে অনেক দেশে রোগীদের চিকিৎসার কাজে গাঁজার ব্যবহার চলছে

চিকিৎসায় বিজ্ঞানে গাঁজার এই ব্যবহার নিয়ে গবেষণা করতে গিয়ে যুক্তরাষ্ট্রের টেক্সাস বিশ্ববিদ্যালয় একটি মজার তথ্য বের করেন আনে। তাদের দেওয়া তথ্য মতে, গাঁজা সেবন করলে মস্তিষ্কের ভেতর অক্সিজেন চলাচল করা অনেক সহজ হয় এমনকি মস্তিষ্কে রক্ত চলাচলও স্বাভাবিক থাকে। যা একজন মানুষের স্ট্রোকের আশংকা অনেকখানি কমিয়ে দিতে পারে।

শুনে নিশ্চিয় অবাক হচ্ছেন কীভাবে গাঁজার মতো একটি ঝুঁকিপূর্ণ মাদক দ্রব্য মরণঘাতী স্ট্রোকের আশংকা কমাবে? কিন্তু বিশেষজ্ঞদের গবেষণা প্রমাণ করে- যে ব্যক্তি গাঁজা সেবন করেন না তার চেয়ে একজন গাঁজা সেবনকারীর স্ট্রোকের ঝুঁকি কম।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের চিকিৎসা বিজ্ঞান দীর্ঘস্থায়ী ব্যথা, মস্তিষ্কের অতিরিক্ত চাপ এবং দুশ্চিন্তা জনিত রোগে আক্রান্ত রোগীদের ঔষধ হিসেবে গাঁজা সেবন করার পরামর্শ দেয়। তবে দীর্ঘদিন ধরে অতিরিক্ত গাঁজা সেবন করলে এর পার্শ্বপ্রতিক্রিয়ায় হসেবে স্মৃতিশক্তি কমে যাওয়ার সম্ভাবনা থাকে।

সূত্র: ডেকান ক্রনিকল।