soudi aroba

সৌদি আরবে হজের নিয়ম লঙ্ঘনে গ্রেফতার ২ লাখ ২৪ হাজার

প্রকাশিত :২৩.০৮.২০১৭, ২:৩৯ অপরাহ্ণ

সারাবেলা ডেস্ক : হজের নিয়ম-নীতি লঙ্ঘনের অভিযোগে সৌদি আরবের বিভিন্ন অঞ্চল থেকে ২ লাখ ২৪ হাজার ৭৪ জনকে গ্রেফতার করেছে দেশটির আইন-শৃঙ্খলাবাহিনী। চলতি বছর হজ মৌসুম শুরুর পর থেকে তাদেরকে গ্রেফতার করা হয়। এছাড়া বিভিন্ন শহরে ৬১টি ভুয়া হজ অফিস বন্ধ করে দেয়া হয়েছে।

সৌদি হজ নিরাপত্তা বাহিনীর সহকারী কমান্ডার মেজর জেনারেল জামান আল-ঘামদি বলেন, গ্রেফতারকৃতদের মধ্যে ১০ হাজার ৫৩৩ জন সৌদি নাগরিক আছেন। এছাড়া বাকি ২ লাখ ১৩ হাজার ৫৪১ জন বিদেশি নাগরিক; যারা হজের নিয়ম-নীতি লঙ্ঘন করেছিলেন।

তিনি বলেন, রোববার পর্যন্ত মক্কা নগরীতে ৩ লাখ ৪০ হাজার ৯২৯টি গাড়ি যাতায়াত করেছে। এছাড়া সৌদি সীমান্ত দিয়ে দেশের ভেতরে আরো এক হাজার ৩৩৩টি গাড়ি প্রবেশ করেছে। সৌদি প্রেস অ্যাজেন্সি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

হজ নিরাপত্তা বাহিনীর সড়ক বিভাগের সহকারি কমান্ডার মেজর জেনারেল জাইদ আল-তুয়াওয়াইয়ান বলেন, ‘হজ সম্পর্কিত কার্যক্রম স্বাভাবিক গতিতে চলছে। এখন পর্যন্ত কোনো সড়ক দুর্ঘটনা ঘটেনি।’

সৌদি এই কর্মকর্তা বলেন, ‘মক্কাগামী সড়কে চলাচলকারী যানবাহন কঠোরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। হজের নিয়ম-নীতির সম্ভাব্য লঙ্ঘনকারী গাড়ি ট্র্যাক করা হচ্ছে।’

তিনি বলেন, মক্কাগামী প্রধান প্রধান সব মহাসড়কে সর্বোচ্চ নিরাপত্তা নিরাপত্তা নিশ্চিত করতে সড়ক নিরাপত্তা কমান্ডসহ সংশ্লিষ্ট সব বিভাগ প্রস্তুত আছে। এমনকি দুর্ঘটনায় আহতদের তাৎক্ষণিকভাবে চিকিৎসা সেবা দিতে আকাশ ও স্থলপথে হাসপাতালে নেয়ার ব্যবস্থা আছে।
সূত্র : আরব নিউজ।