koria

উত্তর কোরিয়ার বিরুদ্ধে আবারও অবরোধ

প্রকাশিত :১২.০৯.২০১৭, ১১:৫২ পূর্বাহ্ণ

সারাবেলা ডেস্ক : উত্তর কোরিয়ার সবচেয়ে শক্তিশালী পরমানু অস্ত্রের পরীক্ষা চালানোর পর দেশটির বিরুদ্ধে আবারও অবরোধ আরোপ করলো জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। রাশিয়া ও উত্তর কোরিয়ার মিত্র দেশ চীন এ অবরোধে সম্মতি জানিয়েছে।

২০০৬ সালের পর এ নিয়ে দেশটির ওপর অষ্টমবারের মতো অবরোধের প্রস্তাব আনা হলো। এবারের অবরোধের তালিকায় কয়লা, সীসা, সামুদ্রিক খাবার ও তৈরি পোশাকের মতো গুরুত্বপূর্ণ সামগ্রীও রয়েছে। সোমবার নিরাপত্তা পরিষদে উত্তর কোরিয়ার বিরুদ্ধে আনা অবরোধের প্রস্তাবের পক্ষে পড়েছে ১৫ ভোট। বিপক্ষে কোনো ভোট পড়েনি। যুক্তরাষ্ট্র নতুন করে অবরোধ জারির জন্যে এই বৈঠকের আহ্বান জানায়।

পিয়ং ইয়ং সম্প্রতি অত্যন্ত শক্তিশালী হাইড্রোজেন বোমার পরীক্ষা চালায়। এসব পরীক্ষার চালানোর পাশাপাশি যুক্তরাষ্ট্রে আঘাত হানার বিষয়ে দেশটি ক্রমাগত হুমকি দিয়ে আসছিল উত্তর কোরিয়া।

যুক্তরাষ্ট্রের প্রাথমিক প্রস্তাবে অপরিশোধিত তেল রপ্তানির ওপর নিষেধাজ্ঞাসহ কিম জন উনের সম্পত্তি বাজেয়াপ্তের প্রসঙ্গও ছিল। তবে জ্বালানী রপ্তানিতে সম্পূর্ণ নিষেধাজ্ঞা না দিয়ে, বর্তমান রপ্তানির পরিমাণ আর না বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

গত আগস্টে আরোপ করা অবরোধের তালিকায়ও ছিল কয়লার নাম ছিলো। ওই অবরোধের ফলে সব মিলিয়ে দেশটির প্রায় এক বিলিয়ন মার্কিন ডলার অর্থনৈতিক ক্ষতির মুখে পরার কথা।

আগস্টের শেষ দিকে উত্তর কোরিয়ার ছোঁড়া একটি ক্ষেপণাস্ত্র জাপানের উপর দিয়ে যায়। এরপর থেকেই তোড়জোড় শুরু হয় নতুন করে ব্যবস্থা নেওয়ার। তবে নিরাপত্তা পরিষদে সোমবারের বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রস্তাবিত আরও কঠোর ব্যবস্থা থেকে সরে আসা হয়। সূত্র: বিবিসি।

 

আ/সা/তারেক/আন্তর্জাতিক