brazil

ব্রাজিলের জয়, বিদায় চিলি

প্রকাশিত :১১.১০.২০১৭, ১১:৫৪ পূর্বাহ্ণ

সারাবেলা ডেস্ক: আগের দুই ম্যাচ ড্রয়ের পর দুরন্ত জয়ে শেষ করল ব্রাজিল। বুধবার সকালে বিশ্বকাপের বাছাইপর্বের শেষ ম্যাচে চিলিকে ৩-০ গোলে হারিয়েছে দলটি। সেই সুবাদে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বটা নিজেদের আধিপত্যেই শেষ করল ব্রাজিল। পাওলিনহোর গোলে এগিয়ে যাওয়ার পর জোড়া গোল করেন জেসুস। তবে ব্রাজিলের কাছে হেরে কপাল পুড়েছে চিলির। রাশিয়া বিশ্বকাপ থেকে চূড়ান্তভাবে ছিটকে পড়েছে ২০১৬ সালের কোপা আমেরিকা চ্যাম্পিয়নরা।

ব্রাজিল অবশ্য অনেক আগেই বিশ্বকাপের চূড়ান্তপর্ব নিশ্চিত করে ফেলেছে। তাই শেষ দিকে যেন কিছুটা গাছাড়া ভাব ছিল ব্রাজিলের| বলিভিয়া ও কলম্বিয়ার বিপক্ষে শেষ দুটি ম্যাচ ড্র করে। তবে শেষ বেলায় গা ঝাড়া দিয়ে ওঠে ব্রাজিল। ২০১৫ সালের ৮ অক্টোবরে এই চিলির কাছে ২-০ গোলে হেরেই বাছাইপর্বে যাত্রা শুরু করেছিল ব্রাজিল। এবার সেই চিলিকে হারিয়ে টানা ১৭ ম্যাচে অপরাজিত থাকল দলটি। ৩৮তম মিনিটে বাঁ থেকে রেনাতোর অগাস্তোর ক্রসে ছয় গজ বক্সের মুখ থেকে গোলরক্ষক বরাবর হেড করেন গাব্রিয়েল জেসুস।

খেলার প্রথমার্ধ ছিল গোলশূন্য। দ্বিতীয়ার্ধে দুই মিনিটের ব্যবধানে দুবার বল জালে পাঠিয়ে জয়টা প্রায় নিশ্চিত করে ফেলে স্বাগতিকরা। ৫৫তম মিনিটে দানি আলভেসের সোজাসুজি ফ্রি-কিক ব্রাভো ঠেকিয়েছিলেন, কিন্তু বল তার হাত থেকে ফসকে যায়। ফিরতি বল অনায়াসে জালে ঠেলে দেন পাওলিনিয়ো। দুই মিনিটের ব্যবধানে ডি বক্সের মধ্যে নেইমারের দেওযা বলে প্রতিপক্ষের জালে বল জড়ান জেসুস। আর যোগ করা সময়ে মাঝমাঠ থেকে বাধাহীনভাবে জেসুস ব্যক্তিগত দ্বিতীয় গোল করেন।

১৮ ম্যাচে ৪১ পয়েন্ট নিয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চলের শীর্ষে ব্রাজিল। এ অঞ্চল থেকে ব্রাজিল-আর্জেন্টিনা ছাড়াও চূড়ান্তপর্বের টিকিট পেয়েছে উরুগুয়ে ও কলম্বিয়া। তবে ব্রাজিলের কাছে ৩-০ গোলে হেরে কপাল পুড়েছে চিলির। দলটির ব্রাজিল বিশ্বকাপে খেলার সব সুযোগ শেষ হয়ে গেছে। বলিভিয়াকে শেষ ম্যাচে ৪-২ গোলে হারিয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চলে দ্বিতীয় হয়েছে মেসির সতীর্থ লুইস সুয়ারেজের উরুগুয়ে। অপরদিকে পেরু-কলম্বিয়ার ম্যাচ ১-১ গোলে ড্র হওয়ায় কলম্বিয়া সরাসরি পেয়ে গেছে বিশ্বকাপের টিকিট। আর পেরুকে এখন চূড়ান্তপর্বে যেতে লড়তে হবে ওশেনিয়া অঞ্চলের চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডের বিপক্ষে।