sojon

‘রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ কূটনৈতিকভাবে ব্যর্থ’

প্রকাশিত :১২.১০.২০১৭, ৪:৫১ অপরাহ্ণ

সারাবেলা ডেস্ক : রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ কূটনৈতিকভাবে চরম ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছেন সুশাসনের জন্য নাগরিক (সুজন)।

আজ বৃহস্পতিবার সকাল ১০টার দিকে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে সুজন আয়োজিত ‘রোহিঙ্গা সমস্যা: প্রেক্ষিত, বর্তমান পরিস্থিতি আর সম্ভাব্য করণীয়’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে বক্তারা এ কথা বলেন।

সুজনের সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, জেনোসাইডের ১০টি শর্ত রয়েছে। রোহিঙ্গা নির্যাতনের ঘটনায় যার প্রতিটি পূরণ হচ্ছে। এটা বিশ্ব সম্প্রদায়ের সামনে চলমান হত্যাযজ্ঞ।

সুজনের নির্বাহী সদস্য আলী ইমাম মজুমদার বলেন, রোহিঙ্গা ইস্যু ভয়াবহ নিরাপত্তাজনিত সমস্যার সৃষ্টি করতে পারে। এ বিরাজট উদ্বাস্তু জনগোষ্ঠীকে একটি নির্দিষ্ট জায়গায় আবদ্ধ করে রাখা প্রায় অসম্ভব হয়ে উঠতে পারে। ফলে তারা জীবন-জীবিকা নির্বাহের প্রচেষ্টায় স্থানীয়দের সঙ্গে প্রতিযোগিতা, এমনকি দ্বন্দ্বে জড়িয়ে পড়তে পারে।

বাংলাদেশ সরকারকে রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতীয় ঐক্য এবং আন্তর্জাতিক কূটনীতিকে আরও জোরদার করার পরামর্শ দিয়েছেন সাবেক পররাষ্টমন্ত্রী আবুল হাসান চৌধুরী। তিনি বলেন,  আমরা আমাদের বন্ধু রাষ্ট্র ভারত, চীন, রাশিয়াকে পাশে পাইনি। ভারত সামান্যতম নৈতিক সমর্থনও জানায়নি। এমতাবস্থায় প্রধানমন্ত্রীর উচিত এসব দেশের সঙ্গে সরাসরি আলোচনায় অংশ গ্রহণ করা। সময় নষ্ট করা যাবে না।

বিশিষ্ট কলাম লেখক সৈয়দ আবুল মকসুদ বলেন, ৭১-এর পর এ ধরনের বিপর্যয় বাঙালির জীবনে আর আসেনি। এটা চরম মর্মান্তিক ঘটনা। এটা শুধু রোহিঙ্গাদের বিরুদ্ধে নয়, বাঙালির বিরুদ্ধেও ষড়যন্ত্র। কিন্তু এই সমস্যা মোকাবিলা করতে গিয়ে সরকারের ভেতরেই অনেক দায়িত্বজ্ঞানহীন বিষয় দেখছি, যা কাম্য নয়।

একই সঙ্গে বক্তারা আশঙ্কা প্রকাশ করে বলেন, রোহিঙ্গা ইস্যু আমাদের জন্য একটি বড় ধরনের সমস্যা হিসেবে আবির্ভূত হয়েছে। এ সমস্যার আশু সমাধানের সম্ভাবনা ক্ষীণ, তাই ভবিষ্যত এ সমস্যা আরও জটিল আকার ধারণ করতে পারে। বিশ্বের অন্যান্য প্রান্তের বিভিন্ন ঘটনাবলীর কারণে আন্তর্জাতিক মহলের দৃষ্টি অন্যদিকে সরে যেতে পারে। বাংলাদেশের পক্ষে প্রায় দশ লক্ষ শরণার্থীর চাপ সহ্য করা দুরূহ হবে।

সুজনের সম্পাদক বদিউল আলম মজুমদারের সঞ্চালনায় বৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাবেক মন্ত্রিপরিষদ সচিব ও সুজনের নির্বাহী সদস্য আলী ইমাম মজুমদার।

সুশাসনের জন্য নাগরিক- সুজনের সভাপতি এম হাফিজ উদ্দীন খানের সভাপতিত্বে বৈঠকে বক্তব্য রাখেন সাংবাদিক, গবেষক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান চৌধুরী, সাবেক রাষ্ট্রদূত মুন্সি ফয়েজ আহমদ, সুজনের নির্বাহী সদস্য ও মানবাধিকার কর্মী হামিদা বানু, সমাজসেবী রেহেনা সিদ্দিকী প্রমুখ।