her-majesty-queen-rania

জর্ডানের রানী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে

প্রকাশিত :২৩.১০.২০১৭, ১:৩৭ অপরাহ্ণ

সারাবেলা ডেস্ক: কক্সবাজারের কুতুপালংয়ে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করছেন জর্ডানের রানী রানিয়া আল আবদুল্লাহ। সোমবার সকালে ১১টায় জর্ডান থেকে বিমানযোগে তিনি ঢাকা হয়ে কক্সবাজারে পৌঁছান। এরপর বিমানবন্দর থেকে সরাসরি কুতুপালংয়ে যান রানিয়া। রানী রানিয়া মিয়ানমারের সেনা বাহিনীর অভিযানের মুখে জীবন বাঁচাতে পালিয়ে বাংলাদেশে আসা রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশুদের সঙ্গে ক্যাম্প ঘুরে কথা বলছেন। রোহিঙ্গারা রানীকে তাদের ওপর চালা নির্মম অত্যাচারের বর্ণনা দিচ্ছেন।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে জর্ডানের রানী কুতুপালংয়ে জাতিসংঘের যেসব সংস্থা রোহিঙ্গাদের সাহায্য করছে, তাদের সঙ্গে বৈঠকে বসবেন। পরে তিনি সংবাদ সম্মেলন করবেন।
রানিয়া আল আবদুল্লাহ ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটির (আইআরসি) একজন বোর্ড সদস্য। তিনি জাতিসংঘেরও একাধিক মানবিক সংস্থার সদস্য।
এদিকে, জর্ডানের রানীর আগমন ঘিরে কক্সবাজার ও রোহিঙ্গা ক্যাম্পের নিরাপত্তা বাড়ানো হয়েছে।
উল্লেখ্য, গত ২৫ আগস্ট সহিংসতার শুরুর পর থেকে এখন পর্যন্ত প্রায় ৬ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। বলা হচ্ছে, এটা এখন পর্যন্ত বিশ্বে সবচেয়ে দ্রুত বেড়ে ওঠা শরণার্থী সংকট।
রাখাইনে মিয়ানমার সেনা বাহিনীর অভিযানে ৫ হাজারের বেশি রোহিঙ্গা নিহত হয়েছেন। জাতিসংঘ একে ‘গণহত্যা’ ও ‘জাতিগত নিধন’ বলে উল্লেখ করেছেন।