বিল গেটসকে টপকে শীর্ষ ধনী জেফ বেজোস

প্রকাশিত :২৮.১০.২০১৭, ১২:৫৩ অপরাহ্ণ

সারাবেলা ডেস্ক: আবারও ২৭ অক্টোবর শুক্রবার অ্যামাজনের প্রধান নির্বাহী জেফ বেজোস মাইক্রোসফটের বিল গেটসকে টপকে বিশ্বের শীর্ষ ধনী হয়ে যান। ওইদিন যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারের ঊর্ধ্বমুখী প্রবণতার কারণে এই পরিবর্তন হয়। নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে এসময় আমাজনের শেয়ার ৭ শতাংশ বেড়ে যায়। আর বেজোস এর মোট সম্পদের সাথে যোগ ৬২৪ কোটি ডলার।

জেফ বেজসের বৃহস্পতিবার পর্যন্ত মোট সম্পদের পরিমাণ ছিল ৮৯.৭ বিলিয়ন ডলার আর গেটসের সম্পদ ছিল ৯০.১ বিলিয়ন ডলার। কিন্তু শুক্রবার সকালে শেয়ারমূল্য পরিবর্তন হওয়ার পর বেজোসের সম্পদের পরিমাণ দাঁড়ায় ৯০.৬ বিলিয়ন, গেটসের ৯০.১ বিলিয়ন ডলার।
গত ২৭ জুলাই একবার গেটসকে টপকে গিয়েছিলেন বেজোস। তবে তা ছিল শুধু কিছু সময়ের জন্য। বেজোস ফোর্বসের শীর্ষ ধনিদের তালিকায় প্রথম আসেন ১৯৯৮ সালে। তখন বেজোসের মোট সম্পদের মূল্য ছিল ১.৬ বিলিয়ন মার্কিন ডলার। আর ২০১৩ সাল থেকে বিল গেটস শীর্ষ ধনিদের তালিকার প্রথমে অবস্থান করছিলেন।
এদিকে অ্যালফাবেট মালিকানাধীন গুগলের সহপ্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সের্গেই ব্রিনেরও সম্পদ বেড়েছে। ল্যারি পেজের মোট সম্পদের সাথে যোগ হয়েছে ১২০ কোটি ডলার। আর ব্রিনের সম্পদ বেড়েছে ১১৫ কোটি ডলার।
জেফ বেজোসের শীর্ষ ধনীর এই র‍্যাংকিং পরিবর্তিত হলে পোস্টটি হালনাগাদ করা হবে।
সূত্র: সিনেট, ফোর্বস