বাংলাদেশে গুগলের আরো যত সুবিধা

প্রকাশিত :০৮.১১.২০১৭, ৭:১১ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট : বাংলাদেশি অ্যাপ নির্মাতাদের জন্য দারুণ সুখবর দিল গুগল। গুগল প্লে স্টোরে এত দিন মার্চেন্ট অ্যাকাউন্ট খোলার সুযোগ ছিল না বাংলাদেশি অ্যাপ নির্মাতাদের জন্য। এত দিন কেবল প্লে স্টোরে বিনা মূল্যের অ্যাপ ও গেম তৈরি করে প্রকাশ করতে পারতেন। কিন্তু এখন থেকে মার্চেন্ট অ্যাকাউন্ট খোলার সুবিধা দিল গুগল। তবে বাংলাদেশি অ্যাপ নির্মাতাদের মুদ্রা হিসেবে মার্কিন ডলার সেট করতে হবে।

বাংলাদেশের পাশাপাশি দক্ষিণ আফ্রিকার ডেভেলপারদেরও একই সুবিধা দিয়েছে গুগল। তবে তাঁরা স্থানীয় মুদ্রায় মার্চেন্ট অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন। এর আগে মার্চেন্ট অ্যাকাউন্টের সুবিধা না থাকায় অ্যাপ নির্মাতাদের অ্যাপ বিক্রির জন্য বিভিন্ন সমস্যায় পড়তে হতো। এখন গুগলের আনুষ্ঠানিক স্বীকৃতি মেলায় সহজে অ্যাপ বিক্রির সুযোগ পাওয়া যাবে। ঝামেলা কমবে। এর অর্থ, স্থানীয় অনেক অ্যাপ প্লেস্টোরে পাওয়া যাবে। এতে ব্যবহারকারীরা অনেক পছন্দের উন্নত অ্যাপ ব্যবহারের সুযোগ পাবেন। গুগলের সাপোর্ট পেজে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে বাংলাদেশকে মার্চেন্ট অ্যাকাউন্ট খোলার বিষয়ে অনুমোদনের বিষয়টি উল্লেখ করা হয়েছে।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বিষয়টি নিয়ে ফেসবুক পোস্টে লিখেছেন, বাংলাদেশের মেধাবী অ্যাপ ও গেম নির্মাতারা এখন গুগল প্লেস্টোরে মার্চেন্ট অ্যাকাউন্ট খুলতে পারবেন। গত মার্চে সিলিকন ভ্যালিতে গুগলের শীর্ষ নির্বাহীদের সঙ্গে এ নিয়ে বৈঠক হয়েছিল। মার্চেন্ট অ্যাকাউন্টের সুযোগ সৃষ্টি হওয়ায় ডেভেলপারদের বৈদেশিক মুদ্রা আয়ের সুযোগ তৈরি হলো।

মার্চেন্ট অ্যাকাউন্ট খোলার সুযোগ দেওয়ার আগে সম্প্রতি বাংলা ভাষার ওয়েবসাইটে গুগল অ‍্যাডসেন্স ব্যবহারের সুবিধা দেওয়ার ঘোষণা দেয় গুগল। ‘অ্যাডসেন্স নাউ আন্ডারস্ট্যান্ড বেঙ্গলি (বাংলা) শীর্ষক ব্লগ পোস্টে বলা হয়, বর্তমান সময়ে বাংলাদেশ, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে অনলাইনে বাংলা ভাষার ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। অনলাইনে বাংলা ভাষায় রয়েছে নানা ওয়েবসাইট। তাই সব বিষয় বিবেচনা করে বাংলায় গুগল অ্যাডসেন্স চালু করা হয়েছে।

বাংলা অ্যাডসেন্স চালু করার আগে গত ১৪ আগস্ট গুগল নতুন ৩০টি ভাষা যোগ করেছে স্পিচ-টু-টেক্সটে। এর মধ্যে রয়েছে বাংলা ভাষাও। এতে গুগলের এ সুবিধাটি ব্যবহার করে বাংলায় উচ্চারণ করে টাইপ করা যায়। পাশাপাশি উচ্চারণ করেও গুগল সার্চ ইঞ্জিনে কোনো কিছু কিছু খোঁজা যায়। গুগল এটিকে বলছে টাইপ কম, কথা বেশি।

সূত্র: গুগল।

আজসারাবেলা/মুয়াজ/প্রযুক্তি