ফেসবুকে লাইক পাওয়ার কৌশল জেনে নিন

প্রকাশিত :২০.১১.২০১৭, ১২:০২ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট : কীভাবে ফেসবুকের ওয়ালে ছবির জনপ্রিয়তা বাড়ানো যায়, তার ফর্মুলা নিয়ে এলেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন ছাত্র আদিত্য খোসলা। তাই নতুন সেলফি বা স্টাইলিস ছবিতে ভুরিভুরি লাইক না পেয়ে মুড অফ করার দিন শেষ।

লাইক পাওয়া না পাওয়ার কারণ খুঁজে মুড ভালো করার কৌশল জানালেন তিনি।

২০ লাখরও বেশি ফ্লিকার ছবির উপর সমীক্ষা চালিয়ে এই ফর্মুলা তৈরি করেন কম্পিউটার ছাত্র খোসলা ও তাঁর দলবল। কিন্তু কোন কোন দিকে নজর দিয়েছে টিম খোসলা? তাঁরা জানাচ্ছেন, বেশ কয়েকটি জিনিসের উপর নজর রেখে পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়েছে।

লাইকের লুকোচুরির রহস্যের সন্ধানে ছবির কালার কম্পোজিশন ও ছবির বিষয়বস্তর ওপর বিশেষ নজর রাখা হয়েছে। এ ছাড়াও সমীক্ষায় দেখা গেছে ‘রিভলভার’, ‘মিনিস্কার্ট’, ‘বিকিনি’ আর ‘কাঁচুলি’ সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে সবচেয়ে বেশি ‘লাইক’ কুড়িয়েছে। ছবির জনপ্রিয়তাকে তুঙ্গে নিয়ে গেছে৷ কিন্তু প্রশ্ন উঠেছে, ফেসবুকে কারো ১০০ বন্ধু তো কারো হাজার। এই ফারাক সত্বেও কীভাবে জনপ্রিয়তা বাড়ানো সম্ভব?

খোসলা জানাচ্ছেন, এই সমস্ত পার্থক্য সত্বেও ছবির বিষয়বস্তুই নির্ধারণ করে দেবে তার জনপ্রিয়তাকে। যেমন গাড় সবুজ আর ধূসর নীল ছবির জনপ্রিয়তাকে একধাপে অনেকটাই পেছনে ঠেলে দেয়। আবার উজ্জ্বল লাল বা নীল রঙ ছবির আকর্ষণ বহুগুণ বাড়িয়ে তোলে৷ আবার ল্যাপটপ, গল্ফ কার্টসের ছবির উপর চলে ‘লাইক বর্ষণ’৷ এই সব বিষয়বস্তুর সমীকরণই ছবির ‘লাইক’ বাটানে হিটের সংখ্যা বাড়িয়ে দেবে।

আজসারাবেলা/রবি/জীবন-যাপন