হাজার ও সমস্যা দূর হবে তেঁতুলে

প্রকাশিত :২৭.১১.২০১৭, ৩:২২ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: আধুনিক জীবন যাত্রায় ক্রমশ অভ্যস্ত হয়ে পড়েছে শহরবাসী। ফাস্টফুড, তেল মশলাযুক্ত খাবারে শরীর কাহিল হয়ে চলেছে দিনের পর দিন।

অনেকেই ফ্যাটি লিভারের সমস্যা নিয়ে জীবনযাত্রায় অভ্যস্ত হয়ে পড়ছেন। জিভকে অনেকেই রসনা সুখ থেকে বঞ্চিত করতে চান না। তাই তেলে-ঝালে-ঝোলে-অম্বলে বাঙালি এখন বেশ সমস্যায়।

লিভারের সমস্যা থেকে বাঁচতে সম্প্রতি এক দেশি জার্নালে বিস্তারিত প্রবন্ধ লেখা হয়েছে। কীভাবে লিভারকে সুস্থ রাখবেন? বলা হচ্ছে, লিভারের দাওয়াই হচ্ছে পাকা তেঁতুল।

লিভার ঠিক থাকবে তেঁতুল-ঔষধিতেই। তেঁতুলে থাকা বিশেষ উপাদান, লিভারের ফ্যাট দূর করে। শুধু লিভারের ফ্যাটই নয়, যেকোনও লিভারের সমস্যাতেই তেঁতুলের গুরুত্ব অপরিসীম।

তেঁতুল শরীর থেকে অপ্রয়োজনীয় টক্সিন দূর করে। সেই জার্নালে আরও বলা হয়েছে, তেঁতুল দেহের ক্ষতিকারক কোলেস্টেরল কমিয়ে আনে। পিত্তথলির সমস্যাতেও অব্যর্থ দাওয়াই এই তেঁতুল। পাশাপাশি হজম শক্তি বৃদ্ধি করতেও সাহায্য করে তেঁতুল।

বিশেষজ্ঞদের দাবি, নিয়মিত পরিমানমতো তেঁতুল খেলে লিভারের বয়স ২০ বছর কমে যাবে। তরতাজা থাকবেন আপনি। অর্থাৎ লিভারের অসুখ নিয়ে দুশ্চিন্তা না করে রোজ প্রাণভরে তেঁতুল খান। সুস্থ থাকুন। খাদ্যতালিকায় তেল-ঝালে-ঝোলে-অম্বল সবই থাকুক! সঙ্গে থাকুক একটুকরো তেঁতুলও।

আজসারাবেলা/আশিক/স্বাস্থ্য/জীবনযাপন