নবদম্পতিদের জন্য এই পানের দাম ৫০০০টাকা!

প্রকাশিত :০৫.১২.২০১৭, ৬:৪১ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: এক খিলি পানের মূল্য ৫,০০০ টাকা? এও সম্ভব? এই অসম্ভবকে সম্ভব করার জন্যই তো জনপ্রিয়তা হু হু করে বেড়েছে ৫০ বছরের পুরনো ভারতের ঔরঙ্গাবাদের একটি পানের দোকান- তারা পান সেন্টার। এই দোকানে রয়েছে ৫১ রকমের পান। তবে তার মধ্যেই এক প্রকার পানের মূল্য খিলি প্রতি ৫ হাজার টাকা। আর এই পানের নাম কোহিনুর পান, যা ইন্ডিয়ান ভায়াগ্রা নামেই বহুল পরিচিত। এই পানের স্বাদ নিতেই বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসেন অনেকে। মূলত, নবদম্পতিদের জন্যই এই বিশেষ পানটি প্রস্তুত করা হয়।
বিশেষ বিশেষ উপকরণে তৈরি হয় এই পান। যার মধ্যে থাকে কস্তুরী (প্রতি কেজি মূল্য ৭০লক্ষ টাকা), কেশর (প্রতি কেজি মূল্য ৭০,০০০টাকা), গোলাপ (প্রতি কেজি মূল্য ৮০,০০০টাকা) অন্যতম। এছাড়াও থাকে বিশেষ ধরনের এক তরল সুগন্ধী যা শুধু মাত্র পাওয়া যায় ভারতের পশ্চিমবঙ্গে। এর পাশাপাশি একটি গোপন উপকরণও থাকে এই পানে। এই উপকরণ এতটাই গোপন রাখা হয়েছে যে এই পানের দোকানের অন্যান্য কর্মীরাও জানে না তা আসলে কি! দোকানের মালিক মহম্মদ সিদ্দিকি এবং তাঁর মা শুধুমাত্র জানেন এই উপকরণটি।

জানা যায়, এই পান আবিষ্কার করেন সিদ্দিকির মা। আর সেখান থেকেই সবটুকু শেখেন সিদ্দিকি। সিদ্দিকি জানান, নিজের বিয়ের আগে তিনি এই কোহিনুর পান বিক্রি করেননি। বিয়ের পর তাঁর মা তাঁকে এই পান খেতে দিয়ে বলেন, ভালো লাগলে তবেই বিক্রি শুরু করতে। আর তারপর থেকেই শুরু এই পান বিক্রির কাজ। এই পানের জন্য দোকানের সামনে নবদম্পতিরা লম্বা লাইন দিয়ে অপেক্ষা করেন বলেও জানান সিদ্দিকি।
পানটির দাম একটু বেশিই বলে, আরেকটু কম মূল্যের একই ধরনের পানও রয়েছে সিদ্দিকির পানের দোকানে। দোকানের এক কর্মী জানান, ৩,০০০ টাকার এই পান খাওয়ার পর তার রেশ থেকে যায় প্রায় তিন দিন। এছাড়াও, তারা পান সেন্টারে রয়েছে নারীর জন্য বিশেষ একধরনের পান।
সিদ্দিকির এই কোহিনুর পানের প্যাকেজিং-ও বেশ নজরকাড়া। একটি নকশা করা বাক্সের মধ্যে এই পান দেওয়া হয়, সঙ্গে এক বোতল আতর (তরল সুগন্ধী)। তারা পানের দোকানে প্রতিদিন প্রায় ১০,০০০ পান বিক্রি করে যার মধ্যে রয়েছ এই কোহিনুর পান।

আ/সা/তারেক