ফেব্রুয়ারির শেষের দিকে ডিএনসিসি নির্বাচন - Aj SaraBela (আজ সারাবেলা)
ফেব্রুয়ারির শেষ সপ্তাহে ঢাকা উত্তরের মেয়র নির্বাচন

ফেব্রুয়ারির শেষের দিকে ডিএনসিসি নির্বাচন

প্রকাশিত :১৭.১২.২০১৭, ৩:২৫ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: আগামী বছর জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। আর ফেব্রুয়ারির শেষ সপ্তাহে নির্বাচন হবে। একইসঙ্গে ডিএনসিসিতে নতুন যুক্ত হওয়া ১৮টি ও সংরক্ষিত ৬টি ওয়ার্ডে এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে যুক্ত হওয়া সমান সংখ্যক ওয়ার্ডে নির্বাচন হবে।
আজ রবিবার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে অনুষ্ঠিত বৈঠক শেষে নির্বাচন কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলাল উদ্দীন আহমেদ সাংবাদিকদের এ তথ্য জানান।

হেলাল উদ্দীন আহমেদ বলেন, কমিশন সভায় এ নির্বাচন নিয়ে পর্যালোচনা হয়েছে। কমিশন মনে করছে এ নির্বাচন অনুষ্ঠানে কোন আইনি জটিলতা নেই। যার কারণে কমিশন এ নির্বাচন অনুষ্ঠানের তফসিলের নির্দশনা দিয়েছে।
তিনি বলেন, যেহেতু একটি পদে উপ নির্বাচন এবং কাউন্সিলর নির্বাচনটি পৃথক দুটি সিটি করপোরেশনের, এ কারণে পৃথক তিনটি তফসিল দেওয়া হবে। তবে ভোটগ্রহণ একই দিনে হবে।
এক প্রশ্নের জবাবে ভারপ্রাপ্ত সচিব বলেন, জানুয়ারিতে যারা নতুন ভোটার হিসেবে অন্তর্ভুক্ত হবেন তারা এ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। তবে নতুন ভোটারদের কেউ নির্বাচনে প্রার্থী হতে পারবেন না।
নির্বাচন নিয়ে কোন আইনি জটিলতা আছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যদি কোন আইনি জটিলতা থাকতো তাহলে কমিশন এ নির্বাচনের সিদ্ধান্ত নিতো না। তবে যদি আইনের বিষয়ে কোন প্রশ্ন আসে তবে সেটা কমিশনে উপস্থাপন করা হবে।
সাধারণ ওয়ার্ডের কাউন্সিলরদের মেয়াদের প্রশ্নের জবাবে হেলাল উদ্দীন বলেন, সাধারণ ওয়ার্ডে যারা নির্বাচিত হবে তাদের মেয়াদ চলমান সিটি করপোরেশনের মেয়াদের সঙ্গে শেষ হয়ে যাবে। উপ নির্বাচনে মেয়রের যে মেয়াদ হবে সাধারণ নির্বাচনে নির্বাচিত কাউন্সিলরের মেয়াদ একই সমান হবে।
এর আগে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে বৈঠকে নির্বাচন কমিশনাররা উপস্থিত ছিলেন।
৩০ নভেম্বর ডিএনসিসির মেয়র আনিসুল হক মারা যাওয়ার পর ১ ডিসেম্বর মেয়র পদটি শূন্য ঘোষণা করে স্থানীয় সরকার বিভাগ। সেক্ষেত্রে ৯০ দিনের মধ্যে অর্থাৎ ২৮ ফেব্রুয়ারির মধ্যে এই উপনির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।
ডিএনসিসিতে নতুন যুক্ত হওয়া ওয়ার্ডগুলো হলো- বাড্ডা ইউনিয়নের ৩৭ ও ৩৮ নম্বর ওয়ার্ড, ভাটারার ৩৯ ও ৪০ ওয়ার্ড, সাঁতারকূলের ৪১ নম্বর ওয়ার্ড, বেরাইদের ৪২ নম্বর ওয়ার্ড, ডুমনির ৪৩ নম্বর ওয়ার্ড, উত্তরখানের ৪৪, ৪৫ ও ৪৬ নম্বর ওয়ার্ড, দক্ষিণখানের ৪৭, ৪৮, ৪৯ ও ৫০ নম্বর ওয়ার্ড এবং হরিরামপুরের ৫১, ৫২, ৫৩ ও ৫৪ নম্বর ওয়ার্ড।
অপরদিকে ডিএসসিসির নতুন যুক্ত হওয়া ওয়ার্ডগুলো হলো- শ্যামপুর, দনিয়া, মাতুয়াইল, সারুলিয়া, ডেমরা, মান্ডা, দক্ষিণগাঁও ও নাসিরাবাদ ইউনিয়নের ৫৮, ৫৯, ৬০, ৬১, ৬২, ৬৩, ৬৪, ৬৫, ৬৬, ৬৭, ৬৮, ৬৯, ৭০, ৭১, ৭২, ৭৩, ৭৪ ও ৭৫ নম্বর ওয়ার্ড।