‘বন্ধু’র মিডিয়া ফেলোশিপ পেলেন ১৩ সাংবাদিক - Aj SaraBela (আজ সারাবেলা)

‘বন্ধু’র মিডিয়া ফেলোশিপ পেলেন ১৩ সাংবাদিক

প্রকাশিত :২২.১২.২০১৭, ৬:০৯ অপরাহ্ণ

সোহান সিরাজ : হিজড়া জনগোষ্ঠীর জীবনমান, স্বাস্থ্য ও অধিকার নিয়ে বিভিন্ন গণমাধ্যমে নিয়মিত কাজ করা ১৩ জন সাংবাদিককে ‘বন্ধু মিডিয়া ফেলোশিপ-২০১৭’ প্রদান করেছে বেসরকারি সংগঠন ‘বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি’।

জুলাই থেকে ডিসেম্বর এই ছয় মাসের ফেলোশিপ শেষে বুধবার ইলেক্ট্রনিক্স মিডিয়ার ১০ ও প্রিন্ট মিডিয়া ৩ জনের হাতে পুরষ্কারের ক্রেস্ট, সার্টিফিকেট ও সম্মাননা চেক তুলে দেওয়া হয়।

এ উপলক্ষ্যে জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেন, চার বছর পেরিয়ে গেলেও সরকার বৈষম্য নিরোধ আইন পাশের কোনো উদ্যোগ নিচ্ছে না।

এ আইন পাশ হচ্ছে না বলেই তৃতীয় লিঙ্গের স্বীকৃতি পাওয়ার পরও হিজড়া জনগোষ্ঠীর ভোগান্তি কমছে না বলেও মন্তব্য করেন তিনি। বলেন, সম্পত্তির অধিকার নিশ্চিত ও নির্যাতনকারীদের শাস্তি দিতে এই আইন পাশ করা জরুরি।

অনুষ্ঠানে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির (বন্ধু) নির্বাহী পরিচালক সালেহ আহমেদ, চেয়ারপারসন আনিসুল ইসলাম হিরু প্রমুখ বক্তব্য রাখেন। টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনে ক্ষুদ্র গোষ্ঠী আর ভিন্ন লিঙ্গের মানুষের প্রতি বিশেষ নজর দেওয়ার তাগিদ দেন তারা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. রোবায়েত ফেরদৌস অনুষ্ঠান সঞ্চালনা করেন।

‘বন্ধু’ বাংলাদেশের হিজড়া ও লৈঙ্গিক বৈচিত্র্যময় জনগোষ্ঠির স্বাস্থ্য, এইচআইভি প্রতিরোধ, জীবনমান উন্নয়ন ও মানবাধিকার নিয়ে ১৯৯৬ সাল থেকে কাজ করে আসছে। প্রতিষ্ঠালগ্ন থেকে ‘বন্ধু’ সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও দেশি বিদেশি দাতা সংস্থার সহযোগিতায় কার্যক্রম পরিচালনা করে আসছে।

হিজড়া জনগোষ্ঠীদের মানবাধিকার নিয়ে প্রতিবেদন করে এ বছর পুরস্কার পেয়েছেন ইন্ডিপেন্ডেন্ট টিভ’র উত্তরাঞ্চল প্রধান হাসিবুর রহমান বিলু, এসএ টিভি’র সিনিয়র রিপোর্টার মো. বাদশা মিয়া, এনটিভি‘র সিনিয়র রিপোর্টার আরাফাত আলী সিদ্দিকী, এটিএন নিউজ’র সিনিয়র রিপোর্টার শুক্লা সরকার, মাছরাঙ্গা টিভি’র সিনিয়র রিপোর্টার ওবায়দুল কবীর, দৈনিক যুগান্তরের সিনিয়র রিপোর্টার মিজানুর রহমান চৌধুরী, বাংলাভিশন’র স্টাফ রিপোর্টার দীপন দেওয়ান, বিটিভি’র রিপোর্টার আফরিন জাহান, মোহনা টিভি’র স্টাফ রিপোর্টার ফারহানা হক নীলা, দৈনিক ইনকিলাব’র স্টাফ রিপোর্টার মাইনুল হাসান সোহেল, এটিএন বাংলা’র স্টাফ রিপোর্টার মাহবুব কবীর চপল, চ্যানেল ২৪ এর বিজনেস রিপোর্টার ইমদাদুল হক ও দৈনিক আমাদের সময়’র স্টাফ রিপোর্টার ঘাসান আল জাভেদ।

আজসারাবেলা/সংবাদ/রবি/মিডিয়াওয়াচ/রাজধানী