প্রকৃতিতে একটু একটু করে জাঁকিয়ে বসছে শীত। http://ajsarabela.com

দুধ চিতাই

প্রকাশিত :২৩.১২.২০১৭, ৩:৩০ অপরাহ্ণ

প্রকৃতিতে একটু একটু করে জাঁকিয়ে বসছে শীত। আর শীত মানেই বাঙ্গালির পিঠা খাওয়ার উৎসব।অন্যসব পিঠা না হলেও শীতে রসে বা দুধে ভেজানো চিতাই পিঠা না খেলে শীতকালের পিঠাপুলি খাওয়াই যেনো অসম্পূর্ণ থেকে যায়। এটা বানাতে খুব বেশি ঝামেলা নেই। চাইলে ঘরেই বানাতে পারেন এই পিঠা।

পিঠা তৈরি

উপকরণ: চালের গুড়া ৩ কাপ, লবণ সামান্য।

প্রস্তুত প্রণালী :এক বড় পাত্রে চালের গুড়া লবণ দিয়ে মাখিয়ে ঘন্টাখানিক ঢেকে রেখে দিন। এরপর এতে পরিমাণমতো কুসুম গরম পানি মিশিয়ে গোলা বানান। গোলা যাতে খুব ঘন বা পাতলা না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।এরপর লোহার কড়াই বা মাটির পিঠার খোলা চুলায় দিন। এটি গরম হলে সামান্য পরিমানে তেল মাখিয়ে বড় গোল চামচের ১ চামচ গোলা পিঠার খোলায় বা কড়াইতে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। কিছুক্ষন অপেক্ষা করুন। এরপর পিঠা তুলে ফেলুন।এভাবে সবটুকু গোলা দিয়ে পিঠা তৈরি শেষ করুন।

পিঠা ভেজানো

উপকরণ: খেজুরের গুড় দেড় কাপ, ৩লিটার দুধ,দারচিনি ২ টুকরা, এলাচ ২টি, পানি ৩ কাপ।

প্রস্তুত প্রণালি : প্রথমে খেজুরের গুড় পানি দিয়ে জ্বাল দিতে হবে। জ্বালে জ্বালে গুড়ের সিরা তৈরি হলে তাতে এলাচ, দারচিনি দিয়ে ভালভাবে ফুটাতে হবে। এখন পিঠাগুলো গুড়ের সিরায় ছেড়ে দিন। অন্য একটি পাত্রে দুধ জ্বাল দিয়ে ঘন করতে হবে।এরপর তা পিঠাসহ গুড়ের রসে মিশিয়ে অন্তত পাঁচ থেকে ছয় ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। রাতে ভিজিয়ে রাখতে পারলে ভাল হয়।কেননা সারারাত ভালভাবে ভিজলে সকালে পিঠা নরম হয়ে আসবে। তখন খেতেও মজা লাগবে।