গুগল ডুডলে মির্জা গালিব - Aj SaraBela (আজ সারাবেলা)

গুগল ডুডলে মির্জা গালিব

প্রকাশিত :২৭.১২.২০১৭, ৩:৪২ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: বিভিন্ন বিখ্যাত ব্যক্তির জন্মদিন বা দিবসকে স্মরণ করে গুগল তাদের হোমপেজে লোগো পরিবর্তন করে বিশেষ ডুডল প্রকাশ করে থাকে। মুঘল আমলের উর্দু ও ফারসি ভাষার বিখ্যাত কবি মির্জা গালিবের ২২০তম জন্মবার্ষিকী উপলক্ষে বিশেষ ডুডল প্রকাশ করেছে গুগল।

আজ গুগলে প্রবেশ করতেই চোখে পড়ে মোঘল আমলের বাদশাহী টুপি ও গাউন পড়ে কাগজ ও দোয়াতের কলম হাতে জামিদার বাড়ির সামনে দাঁড়িয়ে কবি গালিব। অন্দরমহলের সামনে ফুলের বাগানও তুলে ধরা হয়েছে ডুডলে।

মির্জা গালিবের জন্ম ১৭৯৭ সালের ২৭ ডিসেম্বর ভারতের আগ্রায়। মাতৃভাষা উর্দু হলেও তিনি তুর্কি ও ফারসি ভাষাতেও সমান দক্ষ ছিলেন। তবে ফারসি ভাষায় অবদানের চেয়ে উর্দু গজলের জন্যই মির্জা গালিব বেশি জনপ্রিয়।

তিনি জীবনকালে বেশ কয়েকটি গজল রচনা করেছিলেন যা পরবর্তীতে বিভিন্ন জন বিভিন্ন আঙ্গিকে বিভিন্নভাবে গেয়েছেন। দক্ষিণ এশিয়ায় তাকে উর্দু ভাষার সবচেয়ে প্রভাবশালী কবি বলে মনে করা হয়। আজও শুধু ভারত বা পাকিস্তানে নয় সারা বিশ্বেই গালিবের জনপ্রিয়তা রয়েছে।

গালিব কখনও তার জীবিকার জন্য কাজ করেননি। সারা জীবনই তিনি হয় রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় অথবা ধার কর্য করে নতুবা কোনো বন্ধু উদারতায় জীবনযাপন করেন। তার খ্যাতি আসে তার মৃত্যুর পর। তিনি তার নিজের সম্পর্কে মন্তব্য করেছিলেন যে, তিনি বেঁচে থাকতে তার গুণকে কেউ স্বীকৃতি না দিলেও, পরবর্তী প্রজন্ম তাকে স্বীকৃতি দেবে। ইতিহাস এর সত্যতা প্রমাণ করেছে। উর্দু কবিদের মধ্যে তাকে নিয়েই সবচেয়ে বেশি লেখা হয়েছে।

 

আজসারাবেলা/কিশন/বিজ্ঞান প্রযুক্তি