প্রাচীন মেক্সিকান পদ্ধতিতে যৌথ চাষ - Aj SaraBela (আজ সারাবেলা)

প্রাচীন মেক্সিকান পদ্ধতিতে যৌথ চাষ

প্রকাশিত :২৩.০১.২০১৮, ৬:১৮ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: প্রাচীন মেক্সিকোতে বিচিত্র এক পদ্ধতিতে যৌথভাবে শাক-সবজি ও মাছ চাষ করা হত। শতাব্দি প্রাচীন এই পদ্ধতি নতুন করে মেক্সিকোর চাষীদের উদ্ভুদ্ধ করছে।

ওয়াল্ড ইকোনমিক ফোরামের পেজে একটি ভিডিও পোস্ট করা হয়েছে। সেখানে দেখানো হয়েছে কিভাবে প্রাচীন পন্থা অবলম্বন করে আধুনিক সময়ে অল্প জায়গাতে যৌথ চাষাবাদ করা যায়।

ভিডিওতে দেখানো হয়েছে, বড় বড় স্বচ্ছ ড্রামে কর্কের তৈরি ঢাকনা ফুটা করে সারিবদ্ধভাবে চারাগাছ লাগানো হয়েছে। চারার গোড়ায় মাটি নেই। বরং ভাসমান পানিই মাটির কাজ করছে। আর ড্রামের পানিতে ছাড়া আছে বিভিন্ন প্রজাতির মাছ। চারাগাছগুলোকে আলাদা করে সার বা পুষ্টির প্রয়োজন হয় না। কারণ পানিতে থাকা মাছের বিষ্টাই সারের উৎস। প্রাচীন অ্যাজটেক ও মায়া সভ্যতার আদিবাসীরা একইভাবে ভাসমান বাক্সে চাষাবাদ করতেন যাকে বলা হত ‘চিনামপাস’।

একুশ শতকে পূনরায় এই চাষাবাদ পদ্ধতিকে ফিরিয়ে আনা হয়েছে। এই পদ্ধতিকে বলা হচ্ছে এ্যাকুয়াফনিক্স। এই পদ্ধতিতে চাষাবাদের জন্য কোন প্রকার সার, কীটনাশক বা রাসায়নিক দ্রব্য ব্যবহার করা হয় না। মাত্র দশভাগ পানি ব্যবহার করে এই পদ্ধতিতে চাষাবাদ করা যায়। সারাবছরই অল্প জায়গায় সতেজ শাক-সবজি ও তাজা মাছের চাষ করা যাবে।

This ancient Mexican farming method is revolutionising how we grow food

The future of agriculture? Fish. Read more: http://wef.ch/2hMRvuc

Posted by World Economic Forum on Monday, January 22, 2018

আজ সারাবেলা/সংবাদ/আন্তর্জাতিক