জানেন কী, আজানের সময় কুকুর ডাকে কেন?

প্রকাশিত :০১.০১.২০১৮, ১০:৫৩ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট : আমরা প্রায়ই দেখতে পাই মসজিদের মিনার থেকে যখন আজানের ধ্বনি ভেসে আসে তখন কুকুর ঘেউ ঘেউ করে। প্রশ্ন উঠতেই পারে, আজানের সাথে কুকুরের কী সম্পর্ক? আজানের ধ্বনি শুনে কুকুর কেন ঘেউ ঘেউ করে?

এই বিষয়ে একটি হাদিস আছে। রাসূলুল্লাহ (সা.) বলেছেন, আপনি যদি রাতে অথবা অন্য কোনো সময় কুকুরের ডাক শোনেন তাহলে আল্লাহর কাছে শয়তান থেকে আশ্রয় প্রার্থনা করুন। কেননা তারা শয়তানকে দেখতে পায়। (আহমদ ও আবু দাউদ)

বিভিন্ন ইসলামী সূত্র অনুযায়ী একথা প্রমাণিত যে, যখন আজান হয় তখন শয়তান সেই এলাকা থেকে চলে যায়। আজানের সময় শয়তান দৌঁড়াতে থাকে আর কুকুর তাদেরকে দেখতে পায় তাই ঘেউ ঘেউ করে।

এ ছাড়া কেউ কেউ বলেছেন, আজানের সময় কুকুর কেন ডাকে এর কোনো নির্দিষ্ট কারণ নেই, তবে কিছু কারণ নিন্মে দেওয়া হলো-

১. আজানের সময় শয়তানকে দেখে এক কুকুর অন্য কুকুর অথবা প্রাণিকে সতর্ক করে- স্বাভাবিকভাবেই একটি কুকুর চায় তার এলাকায় যাতে অন্য কোনো প্রাণী না চলে আসে। তাই ডাকের মাধ্যমে সে আগেই তার উপস্থিতি বুঝিয়ে দেয়।

২. উত্তেজনার কোনো মুহূর্তে অংশগ্রহণ করতে চাওয়া বা মানুষ জোরে জোরে কথা বললে অথবা কারও ঝগড়া লাগলে কুকুর বুঝতে পারে। তখন কুকুরও চায় অংশগ্রহণ করতে এবং জোরে জোরে ডাকতে থাকে।

৩. অপরিচিত মানুষ দেখে -মালিক এবং পরিচিত মানুষ ছাড়া অন্য কারও উপস্থিতিতে কুকুর ডাকতে থাকে। এর ফলে চোর ডাকাত বাড়িতে ঢুকতে পারে না।

৪. কাউকে ভয় দেখানোর জন্য ও দূরে রাখার জন্য- কুকুর যাকে পছন্দ করে না তাকে দেখলেই ভয় দেখাতে চায় এবং দূরে রাখার জন্য ডাকতে থাকে।

সূত্র: মুসলিমস্টোরিজ.টপ

আজসারাবেলা/সংবাদ/রবি/ইসলাম/আযান