ফাইল ছবি

সারা দেশে বই উৎসব আজ

প্রকাশিত :০১.০১.২০১৮, ১০:৫০ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট : দেশব্যাপী আজ বই উৎসব উদযাপন করা হবে। প্রাথমিক থেকে মাধ্যমিক স্তুরের শিক্ষার্থীদের বিনামূল্যের নতুন বই দেয়া হবে। হাতে নতুন চকচকে বই পেয়ে আনন্দে মেতে ‍উঠবে সারা দেশের শিক্ষার্থীরা।

০১ জানুয়ারি সোমবার শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় আলাদা স্থানে কেন্দ্রীয়ভাবে পাঠ্যপুস্তক উৎসব পালন করবে।

রাজধানীর আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল এন্ড কলেজে সকাল ১০টায় জাতীয়ভাবে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ উৎসবের উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এই উৎসবে রাজধানীর কয়েকটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যোগ দেবেন।

অন্যদিকে একই সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে প্রাথমিক স্তরের পাঠ্যপুস্তক উৎসবের উদ্বোধন করবেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

এ ছাড়া সারা দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে একই অনুষ্ঠান হবে নিজ নিজ উদ্যোগে। সেখানে স্থানীয় প্রতিনিধি ও গভর্নিং কমিটির সভাপতি ও সদস্যরা উপস্থিত থাকবেন। এতে স্কুলের সকল শিক্ষার্থীকে বিনামূল্যে ২০১৮ শিক্ষাবর্ষের পাঠ্যবই বিনামূল্যে বিতরণ করা হবে।

এর আগে শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে কয়েকজন শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দিয়ে আনুষ্ঠনিকভাবে ২০১৮ শিক্ষাবর্ষে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন।

এবছর শিক্ষাবর্ষের জন্য বিনামূল্যের ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার ১৬২টি পাঠ্যবই বিতরণ করা হবে শিক্ষার্থীদের মধ্যে। প্রাথমিক ও মাধ্যমিক স্তরে চার কোটি ৪২ লাখ ৪ হাজার ১৯৭ জন শিক্ষার্থী রয়েছে বলে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের এক পরিসংখ্যানে বলা হয়েছে।

আজসারাবেলা/সংবাদ/রবি/জাতীয়/শিক্ষা