‘বটগাছ’ সম্বলিত লোগোতে রূপালী ব্যাংক

প্রকাশিত :০২.০১.২০১৮, ৬:৫৬ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্ধারণ করা ‘বটগাছ’ সম্বলিত লোগোতে ফিরে এসেছে রাষ্ট্রীয় মালিকানাধীন রূপালী ব্যাংক লিমিটেড।

মঙ্গলবার (২ জানুয়ারি) ব্যাংকের প্রধান কার্যালয়ে লোগো উন্মোচন করেন চেয়ারম্যান মনজুর হোসেন ও ব্যবস্থাপনা পরিচালক আতাউর রহমান প্রধান।

এ সময় আতাউর রহমান প্রধান বলেন, দায়িত্ব নেওয়ার পর আমি বলেছিলাম ২০১৭ সাল রূপালী ব্যাংকের ঘুরে দাঁড়ানোর বছর। সত্যিকার অর্থেই ঘুরে দাঁড়িয়েছি। ২০১৬ সালে ১০০ কোটি টাকা লোকসান করলেও ২০১৭ সালে ৫১১ কোটি টাকা পরিচালন মুনাফা করেছি। ২০১৮ সাল আমাদের শীর্ষে যাওয়ার বছর। আমরা সে পরিকল্পনাতেই কাজ শুরু করেছি।

তিনি বলেন, ১৯৭২ সালে রূপালী ব্যাংকের যাত্রার সময় ‘বটগাছ’ সম্বলিত লোগো জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নির্ধারণ করে দেন। যা ১৯৭৭ সাল পর্যন্ত ছিলো। পরবর্তীতে ১৯৭৮ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত ২০ বার লোগোর ধরন, আকৃতি, রং ও অবয়বের পরিবর্তন করা হয়েছিলো। ২০০৯ সালে ব্যাংকের পরিচালনা পর্ষদের নির্দেশনায় লোগো ব্র্যান্ডিংয়ের কালার চূড়ান্ত রূপ পেলে ১৯৭২ সালের লোগোটি তার মৌলিকত্ব ফিরে পায়নি। ১৯৭২ সালের প্রাথমিক লোগোটির মৌলিকত্ব অনেকাংশেই বিকৃতি ও বিচ্যুতি ঘটানো হয়েছিল।

ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক আরও বলেন, ২০১৭ সাল পর্যন্ত বিদ্যমান ব্যাংকের লোগোটি নানাবিধ পর্যালোচনা ও মূল্যায়নের মাধ্যমে পরিচালনা পর্ষদ ও জ্যেষ্ঠ নির্বাহীরা চলমান লোগোটির ত্রুটি বিচ্যুতি দূর করে ১৯৭২ সালের মূল লোগোতে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নেয়। তারই আলোকে রূপালী ব্যাংকের লোগো, ব্র্যান্ডিং কালার ও লেখার ফ্রন্ট পর্ষদের সিদ্ধান্তে চূড়ান্ত করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন- ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক হাসনে আলম, মোরশেদ আলম খন্দকার, মহাব্যবস্থাপক কাউসুল হক, ওয়াকার আহমেদ খান, আলতাফ হোসেন, মাঈনউদ্দিন প্রমুখ।

আজসারাবেলা/অর্থনীতি/মুয়াজ