পোশাক খাতে কর্মসংস্থান কমেছে: বিজিএমইএ

প্রকাশিত :০৬.০১.২০১৮, ৪:৪৯ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: কারখানা বন্ধের কারণে দেশের তৈরি পোশাক খাতে দিন দিন কর্মসংস্থান কমে যাচ্ছে বলে জানিয়েছেন তৈরি পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএর এক নেতা।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের বিশেষায়িত মাস্টার্স প্রোগ্রাম ‘ইন্ডাস্ট্রিয়াল রিলেশনস অ্যান্ড লেবার স্টাডিজ’ আয়োজিত এক সেমিনারে একথা জানান বিজিএমইএ সহ-সভাপতি মোহাম্মদ নাছির।

‘সোশ্যাল কমপ্লায়েন্স ইন আরএমজি সেক্টর অব বাংলাদেশ’ শীর্ষক এ সেমিনারের বক্তব্যে তিনি বলেন, “গত দুই বছরে কিছু অনাকাঙ্ক্ষিত ঘটনার কারণে গার্মেন্টস সেক্টরে উৎপাদন খরচ বেড়েছে ১৮ শতাংশ। আর গত চার বছরে প্রায় ১২০০ ফ্যাক্টরি বন্ধ হয়ে গেছে, ফলে কর্মসংস্থান বন্ধ হয়ে যাচ্ছে।”

দেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করতে বিনিয়োগ বাড়িয়ে কর্মসংস্থান সৃষ্টির ওপর জোর দিয়ে নাছির বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী দেশকে মধ্য আয়ের দেশের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন, কিন্তু এই মধ্য আয়ের দেশে উন্নীত হতে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল বিনিয়োগ ও কর্মসংস্থান।”

পোশাক শিল্প যাতে কোনোভাবে ক্ষতিগ্রস্ত না হয়, মালিক-শ্রমিকের যেন সুসম্পর্ক বজায় থাকে তা নিয়ে বিজিএমইএ কাজ করছে বলে জানান সংস্থাটির এই সহ-সভাপতি।

পোশাক খাতে দক্ষ ও যোগ্য জনবল তৈরিতে খাত উপযোগী কোর্স কারিকুলাম প্রণয়নের প্রয়োজনীয়তার কথা বলেন সেমিনারের প্রধান অতিথি এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন।

তিনি বলেন, “এই সেক্টরে যেভাবে প্রয়োজন, সে অনুযায়ী শিক্ষার্থীদের তৈরি করতে হবে।”

সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. তানিয়া রহমান বলেন, “শ্রমিকদের সমস্যা, মালিকপক্ষের সমস্যা-সেগুলো জানা এবং সেগুলোর মধ্যে সমন্বয় করার জন্যই এই সেমিনার জরুরি।”

‘ইন্ডাস্ট্রিয়াল রিলেশনস অ্যান্ড লেবার স্টাডিজ’ প্রোগ্রামের কো-অর্ডিনেটর অধ্যাপক গোলাম রব্বানীর সভাপতিত্বে সেমিনারে অন্যদের মধ্যে বিএলএমইএর সভাপতি সিব্বির মাহমুদ এবং সোনালী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. আলী হোসেইন শিশির বক্তব্য রাখেন।

 

আজ সারাবেলা/জ্যাকি/বিজিএমইএ