উত্তর কোরিয়ার সাথে আলোচনায় বসতে রাজি ট্রাম্প

প্রকাশিত :০৭.০১.২০১৮, ৪:১৮ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: পরমাণু কর্মসূচি নিয়ে উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনায় আগ্রহ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

স্থানীয় সময় ৬ জানুয়ারি শনিবার যুক্তরাষ্ট্রের ক্যাম্প ডেভিডে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ট্রাম্প আলোচনার বিষয়ে আগ্রহের কথা জানান।

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং-উনের সঙ্গে আলোচনা প্রসঙ্গে ট্রাম্প বলেন,’আমি আলোচনায় বিশ্বাসী, অবশ্যই আমি এটি করতে পারি এবং এতে কোনো সমস্যা দেখি না।
কিন্তু আমাদের একটি দৃঢ় অবস্থান রয়েছে। দেখুন, আমাদের অবস্থানের বিষয়ে আপনারা জানেন। আমরা খুবই দৃঢ়। কিন্তু আমাকে অবশ্যই এটি (আলোচনা) করতে হবে।’

সিএনএনের খবরে বলা হয়, উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং-উনের সঙ্গে বৈঠকে কোনো পূর্ব শর্ত থাকছে কি না, জানতে চাইলে সাংবাদিকদের ট্রাম্প জানান, তিনি যা বোঝাতে চেয়েছেন এটি তা নয়। যদি কিছু হয় এবং আলোচনা থেকে যদি কিছু বেরিয়ে আসতে পারে, তবে এটি হবে মানবতার জন্য একটি বড় ব্যাপার। বিশ্বের জন্যও এটি হবে বড় ঘটনা।

সম্প্রতি যুক্তরাষ্ট্রকে হুমকি দিয়ে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং-উন বলেন, পারমাণবিক অস্ত্র ছোড়ার একটি বোতাম সব সময় তার ডেস্কে থাকে। জবাবে ৩ জানুয়ারি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার টুইটার অ্যাকাউন্টে বলেন, ‘উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন বলেছেন, তার টেবিলে পারমাণবিক বোমার বোতাম সব সময় থাকে। তার নিঃস্ব ও অভাবী রাষ্ট্রের কেউ কি তাকে জানাবে যে, আমার কাছেও একটা পরমাণু বোমার বোতাম আছে। কিন্তু এটা তার বোতামের চেয়ে আরও বড় ও শক্তিশালী এবং আমার বোতাম ঠিকঠাক কাজ করে।’

 

আজ সারাবেলা/জ্যাকি/পরমানু আলোচনা