বাড়িতে অফিসের কাজ ক্ষতিগ্রস্ত করে পারিবারিক জীবন - Aj SaraBela (আজ সারাবেলা)

বাড়িতে অফিসের কাজ ক্ষতিগ্রস্ত করে পারিবারিক জীবন

প্রকাশিত :০৯.০১.২০১৮, ৪:১৯ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, অফিসে কাজের চাপ থাকায় কেউ যদি বাসায়ও অফিসের কাজ নিয়ে আসেন তাহলে একজন ব্যক্তির পারিবারিক এবং পেশাগত জীবন -দুইটিই ক্ষতিগ্রস্ত করতে পারে।

গবেষকরা বলছেন, বাসায় ফিরে কেউ যদি অফিসের কাজে বারবার মোবাইল ফোন ব্যবহার করেন তাহলে ওই কর্মীর পেশাগত জীবনের পাশাপাশি সঙ্গীর উপরেও নেতিবাচক প্রভাব ফেলবে।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ টেক্সাসের সহযোগী অধ্যাপক ওয়েনি ক্রাউফোর্ড বলেন, প্রযুক্তির ব্যবহার নিয়ে আমরা অনেক গবেষণা করেছি। আমরা দেখতে চেয়েছি বাড়িতে ফিরেও অফিসের কাজ করে এমন কর্মীদের প্রযুক্তির ব্যবহার তার সঙ্গীর ওপর কতটা নেতিবাচক প্রভাব ফেলে। এই গবেষণার জন্য গবেষক দল ৩৪৪ জন বিবাহিত দম্পতিকে বেছে নেন। সেই গবেষনার ফলাফল তারা ‘দি জার্নাল অফ অফুপেশনাল হেল্থ সাইকোলজি’তে প্রকাশ করেন।

অংশগ্রহণকারী সবাই ছিলেন ফুলটাইম কর্মী এবং প্রত্যেকে অফিস সময়ের পরে বাড়িতে অফিসের কাজে মোবাইল কিংবা ট্যাব ব্যবহার করেন।

গবেষণায় দেখা যায়, যেসব কর্মীকে পারিবারিক সময়ে অফিসের কাজে মোবাইল ব্যবহার করতে হয় তাদের কেউ পেশাগত জীবনে সন্তুষ্ট নন এবং তাদের পেশাগত দক্ষতাও ভাল নয়।

গবেষকরা বলছেন, যখন একজন কর্মীকে পারিবারিক সময়েও বাড়িতে বসে অফিসের কাজ করতে হয় তখন তার মধ্যে এক ধরনের সংকট তৈরি হয়। কারণ তিনি পরিবারকে সময় না দিয়ে অফিসের কাজে সময় ব্যয় করায় কোনদিকেই ঠিকমতো মনোযোগ দিতে পারেন না, তখন দুইদিকেই তিনি ক্ষতিগ্রস্ত হন।

গবেষকরা বলছেন, যেসব কোম্পানি কর্মীদের নিয়ে ভাবেন না তাদের জানা উচিত অফিস সময়ের বাইরে কর্মীদের সঙ্গে কাজ নিয়ে সংকট কিংবা টেনশনসম্পর্কিত আলাপচারিতা কর্মীর পারিবারিক জীবন তো বটেই পেশাগত জীবনেও সমস্যা তৈরি করে।

সূত্র : ইনডিয়ান এক্সপ্রেস

আজ সারাবেলা/অফিস/কিশন