এনআরবিসি এমডির অপসারণ আদেশ বহাল

প্রকাশিত :১১.০১.২০১৮, ১:১০ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট : এনআরবি কমার্শিয়াল ব্যাংকের (এনআরবিসি) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) দেওয়ান মুজিবুর রহমানকে অপসারণ করে কেন্দ্রীয় ব্যাংকের দেওয়া আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ।

হাই কোর্টের আদেশের বিরুদ্ধে এনআরবি কমার্শিয়াল ব্যাংকের আবেদনে দায়িত্বরত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহাব মিঞার নেতৃত্বাধীন আপিল বেঞ্চ বৃহস্পতিবার এই আদেশ দেয়।

সর্বোচ্চ আদালতের এ স্থগিতাদেশের ফলে এনআরবিসি ব্যাংকের এমডি পদ থেকে দেওয়ান মুজিবুর রহমানকে অপসারণ নিয়ে আর কোনো আইনি বাধা থাকল না বলে জানিয়েছেন ব্যাংকটির আইনজীবী মেহেদী হাসান চৌধুরী।

নানা অনিয়মের প্রমাণ পাওয়ার পর গত বছরের শেষ দিকে এনআরবিসির এমডি দেওয়ান মুজিবকে অপসারণ করেছিল বাংলাদেশ ব্যাংক।

তা চ্যালেঞ্জ করে তিনি হাই কোর্টে গেলে এক মাস আগে গত বছরের ৭ ডিসেম্বর আদালত কেন্দ্রীয় ব্যাংকের আদেশ স্থগিত করে দেয়।
পরে গত রোববার হাই কোর্টের ওই আদেশ স্থগিত করে চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বিষয়টি শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন।

সে অনুযায়ী বৃহস্পতিবার বিষয়টি আপিল বিভাগে ওঠে এবং শুনানি শেষে সর্বোচ্চ আদালত হাই কোর্টের আদেশের ওপর স্থগিতাদেশ বহাল রাখে।

আদালতে বাংলাদেশ ব্যাংকের পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এনআরবিসি ব্যাংকের পক্ষে ছিলেন মেহেদী হাসান চৌধুরী।

দেওয়ান মুজিবের পক্ষে শুনানি করেন নজরুল ইসলাম চৌধুরী, যিনি একজন অবসরপ্রাপ্ত বিচারপতি। শুনানিতে তার সঙ্গে ছিলেন হামিদা চৌধুরী।

যাত্রা শুরুর চার বছরেই ঋণ বিতরণসহ নানা অনিয়মে ধুকছে এনআরবিসি ব্যাংক। ৭০১ কোটি টাকা ঋণ বিতরণে গুরুতর অনিয়মের তথ্য বেরিয়ে আসার পর গত বছর ব্যাংকটিতে পর্যবেক্ষক বসায় কেন্দ্রীয় ব্যাংক।

তারপর গত বছরের ৫ ডিসেম্বর এমডিকে অপসারণের নির্দেশনা দেওয়া হলে তা চ্যালেঞ্জ করে হাই কোর্টে যান দেওয়ান মুজিব।

এরই মধ্যে কেন্দ্রীয় ব্যাংকের হস্তক্ষেপে ঢেলে সাজানো হয় এনআরবিসির পরিচালনা পর্ষদ।

হাই কোর্ট দেওয়ান মুজিবের অপসারণের আদেশ আটকে দিলে এনআরবিসির নতুন পরিচালনা কর্তৃপক্ষ ১০ ডিসেম্বর তাকে ছুটিতে পাঠিয়ে দেয়। ওই পদে চলতি দায়িত্ব পালন করছেন ডিএমডি কাজী মো. তালহা।

আজ সারাবেলা/তারেক