কম মজুরি দুর্নীতিতে প্রলোভন দেখাবে ক্রিকেটারদের: সাকিব - Aj SaraBela (আজ সারাবেলা)

এমসিসির ক্রিকেট কমিটির সভা
কম মজুরি দুর্নীতিতে প্রলোভন দেখাবে ক্রিকেটারদের: সাকিব

প্রকাশিত :১১.০১.২০১৮, ১০:৩৯ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট : সাকিব আল হাসান আগেই বলে রেখেছিলেন, এমসিসির ক্রিকেট কমিটির সভায় সুযোগ পেলে দেশের ক্রিকেটের সংকট নিয়ে কথা বলবেন। কথা রাখলেন দেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক। অস্ট্রেলিয়ার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে গত দু’দিন ক্রিকেট বিশ্বে চলমান বেতন কাঠামোর বৈষম্য নিয়ে কথা বলেন তিনি। সেখানে সাকিবের সঙ্গে সোচ্চার ছিলেন ইংল্যান্ডের উইকেটরক্ষক-ব্যাটসম্যান জনি বেয়ারস্টো।

টেস্ট খেলুড়ে অন্য দেশগুলোর তুলনায় বাংলাদেশের ক্রিকেটাররা বোর্ডের কাছ থেকে পারিশ্রমিক পান খুবই কম। এমনকি এখানে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) চেয়ে এগিয়ে আছে জিম্বাবুয়ে ক্রিকেটও (জেডসি)। সভায় সবার কাছে ক্রিকেট বিশ্বে ক্রিকেটারদের বেতন বৈষম্য নিয়ে বিভিন্ন অভিজ্ঞতার কথা তুলে ধরেন সাকিব। এমনকি আশঙ্কার কথাও বলেন যে কম মজুরি দুর্নীতিতে প্রলোভন দেখাবে ক্রিকেটারদের। এর হাত ধরে ক্রিকেটে ফিক্সিং কিংবা স্পট ফিক্সিংয়ের মতো সমস্যাগুলো বাড়বে।

কমিটির বৈঠকে সাকিব জানান, টি-টোয়েন্টি ক্রিকেটের আবির্ভাবের পর থেকে বাংলাদেশর মতো দেশগুলোতে টেস্টের প্রতি তরুণদের আগ্রহ কমে গেছে। তিনি বলেন, টি-টোয়েন্টিতে বেশি টাকা থাকায় অনেক তরুণ বাংলাদেশি ক্রিকেটারই টেস্ট ক্রিকেট অনুসরণ করে না।’ সাকিব মনে করেন, টেস্ট ক্রিকেটের ভবিষ্যতের কথা বিবেচনা করেই খেলোয়াড়দের পারিশ্রমিক পুনর্বণ্টনের সময় চলে এসেছে।

সভায় আরো ছিলেন রিকি পন্টিং, ব্রেন্ডন ম্যাককালাম ও কুমার সাঙ্গাকারার মতো ক্রিকেটাররা। সাকিবের প্রসঙ্গ নিয়ে পন্টিং জানান, ‘সাকিব আমাদের কাছে বাংলাদেশের বেশকিছু বিষয় নিয়ে কথা বলেছে। কিছু নাটকীয় বিষয় যা তারা বেশ কয়েক বছর ধরে দেখে এসেছে, সেসব নিয়ে কথা বলেছে। তবে সাকিব টাকা বণ্টনের ক্ষেত্রে আইসিসির হস্তক্ষেপের বিষয়টি সামনে নিয়ে এসেছে। সে বলেছে অনেক টাকা সঠিক জায়গাতেই হয়ত যাচ্ছে। তবে খেলোয়াড়দের কাছে যেভাবে যাওয়ার কথা, সেভাবে হয়ত যাচ্ছে না।’

সাকিবদের কথায় টনক নড়েছে এই কমিটির। সেই বিষয়টি স্বীকার করে পন্টিং আরো জানান, ‘কমিটি এ বিষয়টি নিয়ে ভাবছে। মজুরি নির্ধারণে একটা অবকাঠামো প্রয়োজন। যাতে আন্তর্জাতিক ক্রিকেটে যেসব বৈষম্য আছে সেগুলো কমে যায়।’

ক্রিকেট বিশ্বের ঐতিহ্যবাহী মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) তাদের বিশ্ব ক্রিকেট কমিটির সদস্য হিসেবে সাকিবকে নিয়োগ দেয় অক্টোবরে। ১৭৮৭ সালে প্রতিষ্ঠিত এই মেরিলিবোন ক্রিকেট ক্লাবের সদস্যদের তালিকায় অনেক কিংবদন্তি আছেন। বিশ্ব ক্রিকেট কমিটির বর্তমান ও সাবেক সদস্যদের মধ্যে আছেন কুমার সাঙ্গাকারা, স্টিভ ওয়াহ, সৌরভ গাঙ্গুলি ও রিকি পন্টিংয়ের মতো কিংবদন্তিরা। ক্রিকেটের বিভিন্ন প্রচলিত ইস্যু নিয়ে বার্ষিক সভা আয়োজন করে এমসিসি। আর আইসিসি ও এর সদস্যদের পরিপূরক হিসেবে কাজ করে এই বিশ্ব ক্রিকেট কমিটি।

 

খবর ইত্তেফাক।

আজ সারাবেলা/তারেক