আইপিএলে ৩য় ধাপের ভিত্তি মূল্যেতে সাকিব-মুস্তাফিজরা

প্রকাশিত :১৪.০১.২০১৮, ১১:১২ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) একাদশ আসরে নতুন করে নিলাম অনুষ্ঠিত হবে। আগামী ২৭ ও ২৮ জানুয়ারি এ নিলাম হবে। সেখানে থাকছেন আট বাংলাদেশি ক্রিকেটার। এরা হলেন- সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, লিটন কুমার দাস, সাব্বির রহমান ও আবুল হাসান রাজু।

এদের মধ্যে গত সাত বছর ধরে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলা সাকিব ও গত দুই আসর সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে খেলা মুস্তাফিজের ভিত্তি মূল্য ধরা হয়েছে ১ কোটি রূপি। এবার দুজনের কাউকেই ধরে রাখেনি তাদের পুরোনো ফ্র্যাঞ্চাইজি।

দুই কোটি রূপি ভিত্তি মূল্যের সর্বোচ্চ ক্যাটেগরিতে আছেন ১৩ জন ভারতীয়সহ মোট ৩৬ জন ক্রিকেটার। দ্বিতীয় ধাপের ক্রিকেটারদের ভিত্তিমূল্য দেড় কোটি রূপি। সাকিব-মুস্তাফিজরা আছেন তৃতীয় ধাপে।

২০১১ সাল থেকে টানা সাত বছর সাকিব ছিলেন কলকাতায়। খেলেছেন ছয় মৌসুমে। কলকাতার হয়ে দুইবার ব্যাটে-বলে দুর্দান্ত পারফরম্যান্স করে দলের শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন বাঁহাতি এই অলরাউন্ডার। একাদশ আসরকে সামনে রেখে সাকিবকে ছেড়ে দেয় কলকাতা। অবশ্য এর আগেও সাকিবকে ছেড়ে দিয়ে পরে নিলামে কিনে নিয়েছিল কলকাতা।

তবে এবার সাকিবকে কলকাতা ছেড়ে দেয়ায় তাকে দলে পেতে মরিয়া আইপিএলের আরেক দল দিল্লি ডেয়ার ডেভিলস। নিলামের আগেই প্রায় সব দল কম্বিনেশন অনুযায়ী নিজেদের মতো করে খেলোয়াড় নির্ধারণ করে রাখছে। সেই হিসেবে দিল্লির নজরে আছে কুইন্টন ডি কক, গৌতম গম্ভীর, সাকিব আল হাসান, কেন উইলিয়ামসন ও প্যাট কামিন্স। আরেক বাংলাদেশি ক্রিকেটার তামিমকে পেতে আগ্রহ প্রকাশ করেছে কিংস ইলেভেন পাঞ্জাব।

বাংলাদেশি আট ক্রিকেটারসহ মোট ১১২২ জন ক্রিকেটারকে নিয়ে আগামী ২৭ ও ২৮ জানুয়ারি অনুষ্ঠিত হবে এবারের আইপিএলের নিলাম।

আজ সারাবেলা/তারেক