আজ পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম - Aj SaraBela (আজ সারাবেলা)

আজ পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম

প্রকাশিত :২২.০১.২০১৮, ১১:০১ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট: আজ ২২ জানুয়ারি (সোমবার) ধর্মীয় ভাবগম্ভীর্যের সাথে সারাদেশে পালিত হচ্ছে পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম।

ফাতেহা-ই-ইয়াজদাহম বলা হয়, বড়পীর হজরত আবুদল কাদের জিলানী রহমাতুল্লাহি আলাইহির মৃত্যু দিবসকে। ‘ইয়াজদাহম’ ফার্সি শব্দ। অর্থ এগারো। ফাতিহা-ই-ইয়াজদাহম বলতে এগারোর ফাতিহাকে বোঝায়। ফাতিহা-ই-ইয়াজদাহম বড়পীর আবদুল কাদের জিলানীর স্মরণে পালিত হয়। মুসলমানদের কাছে ফাতেহা-ই-ইয়াজদাহাম বেশ তাৎপর্যবহ। বাংলাদেশে এদিন ঐচ্ছিক (মুসলিম পর্ব) ছুটি।

মুসলমানদের বিশ্বাস হলো, যেহেতু পৃথিবীতে এখন আর কোনো নবী আসবে না। তাই অলি-অাউলিয়া ও পীর-বুজুর্গরা মানুষকে ইসলামের পথে আহবান করবেন। বিভিন্ন যুগে ও সময়ে মানুষ যখন বিপথে চলে গিয়ে নানা ধরনের ভ্রষ্টতায় পতিত হয়েছিল, তখন অলি-আউলিয়ারা মানুষকে আল্লাহর পথের সন্ধান দিয়েছেন।

বড়পীর আবদুল কাদের জিলানি ছিলেন একজন অলি। যার নাম মুসলমানরা অত্যন্ত শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে থাকেন। মুসলমানদের ধর্মীয় জীবনে তার প্রভাব অপরিসীম। হিজরি ৫৬১ সনের ১১ রবিউস সানি তিনি মৃত্যুবরণ করেন এবং সেদিন থেকে অদ্যাবধি বিশ্বের মুসলমানরা ওই দিনটিকে ফাতেহা-ই ইয়াজদাহমরূপে পালন করে আসছেন।

শেষ নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ইন্তেকালের প্রায় ৫০০ বছর পর তিনি জন্মগ্রহণ করেন। তার জন্মের সময় পৃথিবীর অবস্থা ছিল খুবই শোচনীয়। মানুষ ইসলামের আদর্শ ভুলে বিপথে পা বাড়িয়েছিল, ঠিক এমনি সময় হজরত বড়পীর সাহেব ইসলামের পথে মানুষকে ডাক দিয়েছিলেন।

হযরত আবদুল কাদের জিলানি (রহ.)-এর বাবার নাম সৈয়দ আবু সালেহ এবং মায়ের নাম বিবি ফাতেমা। হযরত আবদুল কাদের জিলানি (রহ.) ৪৭০ হিজরিতে ইরানের জিলান শহরে জন্মগ্রহণ করেন। তিনি বাগদাদের মহান পীর হজরত আবু সাঈদ ইবনে আলী ইবনে হুসাইন মাখরুমি (রহ.)-এর কাছ থেকে মারেফাতের জ্ঞানে পূর্ণতা লাভ করেন এবং খেলাফতপ্রাপ্ত হন। তিনি ছিলেন জাহেরি-বাতেনি উভয় জ্ঞানে সিদ্ধহস্ত।

আজ সারাবেলা/সংবাদ/জাতীয়/ধর্ম