অবশেষে পাঁচদিন পর মোদি-ট্রুডো বৈঠক - Aj SaraBela (আজ সারাবেলা)

অবশেষে পাঁচদিন পর মোদি-ট্রুডো বৈঠক

প্রকাশিত :২৩.০২.২০১৮, ৮:০৫ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট : ভারতে সফরে যাওয়ার প্রায় পাঁচদিন পরে অবশেষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। শুক্রবার রাজধানী নয়াদিল্লীতে রাষ্ট্রপতি ভবনে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনা করেন দুই নেতা। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, দিল্লীতে দুই প্রধানমন্ত্রীর নৈশভোজের অনুষ্ঠানে ভারতের কট্টরপন্থী এক শিখ নেতাকে আমন্ত্রণ জানিয়েছিল কানাডা। কিন্তু ভারতের আপত্তির কারণে একদিন আগে ওই আমন্ত্রণ প্রত্যাহার করে নেয় দেশটি। এরপরই দু’দেশের প্রধানমন্ত্রীর বৈঠক অনুষ্ঠিত হল।

পরে এক যৌথ সংবাদ সম্মেলনে নরেন্দ্র মোদি বলেন, প্রতিরক্ষায় পারস্পরিক সহযোগিতাসহ বিভিন্ন বিষয়ে আমরা আলোচনা করেছি। আমাদের মতো দেশের জন্য সন্ত্রাসবাদ ও চরমপন্থা একটি বড় হুমকি। সন্ত্রাসবিরোধী যুদ্ধে আমাদের সমন্বিতভাবে কাজ করা প্রয়োজন। অন্যদিকে, ট্রুডো বাণিজ্যিক সহযোগিতার ক্ষেত্রে ভারতকে অকৃত্রিম অংশীদার হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, দু’দেশের জনগণের মধ্যে আরো দৃঢ় বন্ধন তৈরির বিষয়ে আমরা আলোচনা করেছি। কানাডায় ভারতীয় বংশোদ্ভূত প্রায় ১৩ লাখ মানুষ রয়েছে। আমরা কানাডায় গণতান্ত্রিক ঐতিহ্য, বহুত্ববাদ ও বৈচিত্রতাকে আরো জোরদার করতে চাই।

উল্লেখ্য, ভারত অভিযোগ করে আসছে, কানাডা কট্টরপন্থী শিখদের পৃষ্ঠপোষকতা করে। তবে কানাডার প্রধানমন্ত্রী এই অভিযোগ উড়িয়ে দিয়েছেন। তার মতে, কানাডা সরকার শিখদের প্রতি নমনীয় আচরণ করে। ভারত সফরের শুরু থেকেই কানাডার তরুণ এই প্রধানমন্ত্রীকে অনেকটা এড়িয়ে চলছে ভারত সরকারের উর্ধ্বতন কর্মকর্তারা। অভিযোগ রয়েছে, ভারতে পৌছানোর পর ট্রুডোকে উষ্ণ অভ্যর্থনাও দেয়া হয়নি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রটোকল লঙ্ঘন করে বিদেশী নেতাদের স্বাগত জানাতে বিমানবন্দরে যাওয়াকে অনেকটা নিয়মে পরিণত করেছেন। কিন্তু তিনি জাস্টিন ট্রুডোকে স্বাগত জানিয়েছেন টুইটারে। তাও আবার সফরের চারদিন অতিবাহিত হওয়ার পর।