ফেসবুক ইউটিউবের নির্মাতাদের প্রলুব্ধ সুযোগ খুঁজছে - Aj SaraBela (আজ সারাবেলা)

ফেসবুক ইউটিউবের নির্মাতাদের প্রলুব্ধ সুযোগ খুঁজছে

প্রকাশিত :০৭.০২.২০১৮, ১২:০৯ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: গত কয়েক মাস ধরে ফেসবুক তাদের ভিডিও প্ল্যাটফর্ম ‘ওয়াচ’-কে জনপ্রিয় করতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। গত বছরের আগস্ট মাসে চালু করা পোর্টালটিতে ইতিমধ্যেই অনেকগুলো প্রোগ্রাম রয়েছে। তবে এখন পর্যন্ত মূলত যুক্তরাষ্ট্রের অধিবাসীরা এসব অনুষ্ঠান দেখতে সক্ষম।

ভিডিও পোর্টাল ইউটিউবের চেয়ে ওয়াচ-কে জনপ্রিয় করতে কার্যকরী উপায় কী হতে পারে তা নিয়ে চিন্তা চালিয়ে যাচ্ছে ফেসবুক।

নেটফ্লিক্স ও হুলুর মতো সাইটের সাথে পাল্লা দিতে এবছর ১০০ কোটি ডলার খরচ করে বিভিন্ন অনুষ্ঠান প্রযোজনা করার কথাও ভাবছে প্রতিষ্ঠানটি।

সম্প্রতি ফেসবুক ওয়াচ’র বিভিন্ন ভিডিওর শুরুতে বিজ্ঞাপন প্রদর্শন শুরু করেছে। সিএনবিসি’র রিপোর্টে বলা হয়, ইউটিউবের আদলে ভিডিও নির্মাতাদের জন্য লাভজনক ব্যবসার সুযোগ তৈরি করতে বিভিন্ন পক্ষের সাথে আলোচনা শুরু করেছে ফেসবুক।

সিএনবিসি জানিয়েছে, নতুন ব্যবস্থায় নির্মাতারা তাদের ভিডিওগুলো বিনামূল্যেই আপলোড করবেন। এরপর তাদের ভিডিওগুলোর সাথে যে বিজ্ঞাপন প্রদর্শিত হবে, তা থেকে অর্জিত আয়ের একটি অংশ নির্মাতাদের দেয়া হবে।

এভাবে ওয়াচ প্ল্যাটফর্মের জন্য ভিডিও সংগ্রহ করা গেলে শুরুতেই ফেসবুকের কোনো খরচ হবে না।

বর্তমানে ফেসবুক ওয়াচ’র বিভিন্ন অনুষ্ঠানের একেকটি পর্বের জন্য নির্মাতাদেরকে ১ থেকে ৫ লাখ ডলার দিয়ে থাকে। কিছু অনুষ্ঠান ফেসবুক ‘পার্টনার’ হিসেবে বিনামূল্যেই প্রদর্শন করতে পারে।

সিএনবিসি জানিয়েছে, ইউটিউব থেকে অর্থোপার্জন নির্মাতাদের জন্য কঠিন হয়ে যাচ্ছে। তবে গুগলের এই প্রতিষ্ঠানটি নির্মাতাদের জন্য বিষয়টিকে আরও সহজ করার চেষ্টা করছে।

সম্প্রতি ভুয়া নিউজ ছড়ানোর অভিযোগে সমালোচিত হওয়ার পর ফেসবুক তাদের নিউজ ফিডে বিভিন্ন ওয়েবসাইট ও পেজের খবর ও পোস্ট দেখানো কমিয়ে দিয়েছে।

এর পর পরই ইউজাররা সাইটটিতে সময় ব্যয় করা কমিয়ে দেন। এখন ইউজারদের কাছে আবার আগের মতো জনপ্রিয় হতে ফেসবুক ভিডিও কন্টেন্টের উপর জোর দিচ্ছে।

আজ সারাবেলা/সংবাদ/আশিক